Hoop Life

Lifestyle: ঘরে রাখা শখের গাছ মরে যাচ্ছে? ৫ ভাবে যত্ন নিন ইনডোর প্লান্ট

আমরা অনেক সময় আমরা বাড়িতে বাড়ি সাজানোর জন্য গাছ ব্যবহার করে থাকি, কিন্তু আপনি কি জানেন এই গাছ কেও কিন্তু যত্ন করতে হয়, যদি ভালো করে যত্ন না করেন তাহলে কিন্তু গাছ সহজে মরে যেতে পারে, এরকম পরিস্থিতিতে অবশ্যই কয়েকটা টিপস মেনে চলুন তাহলে দেখবেন।

১) এসি তলায় কখনো রাখবেন না – ঘরের ভেতরে রাখা যায় খুব সহজে তাই বলে এসির তলায় কখনো ইনডোর প্ল্যান্ট রাখতে যাবে না, এতে কিন্তু ইন্ডোর প্লান্ট খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে।

২) প্রয়োজনীয় জল দিতে হবে – ইন্ডোর প্ল্যান্টে জল দেবেন না, তা কিন্তু হবে না। মাঝে মধ্যেই একেবারে ধারা জলে স্নান করিয়ে দিতে হবে, সপ্তাহে অন্তত একদিন বাথরুমে নিয়ে গিয়ে কল খুলে খুব ভালো করে গাছগুলোকে স্নান করিয়ে দিন এবং মাঝে মধ্যে ভিজে কাপড় দিয়ে গাছের পাতা পরিষ্কার করে দিন।

৩) মাটি রাখা খুব একটা উচিত নয় – যদি রাখতে চান তাহলে টবের মধ্যে মাটি নয়, কোকোপিট দিন, এতে জায়গাটি কিন্তু বেশ হালকা হবে, এছাড়া যদি হ্যাঙ্গিং প্ল্যান্টারে কোন গাছ লাগাতে চান, সেক্ষেত্র মাটির বদলে কোকোপিট ব্যবহার করুন, কোকোপিটের সঙ্গে উপযুক্ত পরিমাণে সার মিশিয়ে তৈরি করে ফেলতে পারেন অসাধারণ মাটি।

৪) অতিরিক্ত সূর্যের আলো নয় – জানলা দিয়ে যেখানে হালকা সূর্যের আলো আসে সেইখানে ইনডোর প্লান্ট রাখতে পারেন, যেখানে অতিরিক্ত সূর্যের আলো সেখানে একেবারেই না অথবা সপ্তাহে একটা দিন এক থেকে দুই ঘন্টার জন্য সমস্ত গাছগুলিকে বাইরে রেখে সূর্যের আলো খাওয়াতে পারেন।

৫) গাছে যেন কোনভাবেই পোকামাকড় না হয়- বাগানের বড় বড় গাছের মতোই যদি ইনডোর প্লান্টে পোকামাকড় হয় সেক্ষেত্রেও কিন্তু যত্ন নিতে হবে, মাকড়সার জাল, নিয়মিত পরিষ্কার করতে হবে, এছাড়া নিম তেল স্প্রে করতে পারেন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক