whatsapp channel

Lifestyle: গাড়িতে কিংবা বাসে উঠলেই বমি পায়? শিখে নিন ৫টি ঘরোয়া সমাধান

খুব সাজুগুজু করেছেন লিপিস্টিক, কাজলে মাখামাখি, কিন্তু মনে ভয়। এই ভয় হল বমির। বিয়েবাড়ি হোক বা পিকনিক বা বন্ধুদের সঙ্গে এদিক ওদিক যাওয়া মানেই হয় বাস কিংবা ট্যাক্সি কিংবা প্রাইভেট…

Avatar

Advertisements
Advertisements

খুব সাজুগুজু করেছেন লিপিস্টিক, কাজলে মাখামাখি, কিন্তু মনে ভয়। এই ভয় হল বমির। বিয়েবাড়ি হোক বা পিকনিক বা বন্ধুদের সঙ্গে এদিক ওদিক যাওয়া মানেই হয় বাস কিংবা ট্যাক্সি কিংবা প্রাইভেট গাড়ি। ট্রেনের হিসেব না হয় বাদ থাকলো। এই চার চাকা গাড়ি দেখলে অনেকেই ভয় পায়। কারণ, গাড়িতে উঠলেই বমি বমি ভাব আসে, কখনো কখনো বমি হয়েও যায়, যার ফলে ঘুরতে যাওয়া যেমন পণ্ড হয়ে, তেমন মেকআপের বারোটা বেজে যায়। চলুন আজ জানবো কিছু ঘরোয়া টিপস্ যা এই বমি ভাব কমিয়ে দেবে অনেকটা।

Advertisements

১) যেখানে ঘুরতে যাচ্ছেন বা যেই কাজে যাচ্ছেন সেই ব্যাপার বা জায়গা বা কাজ নিয়ে ভাবুন। শর্ট ট্রিপ হলে এগুলো ভাবুন, বা মোবাইল গেম খেলুন। গান শুনলে হবে না। মোটকথা নিজেকে ব্যস্ত রাখুন। লং জার্নি হলে ঘুমিয়ে পড়ার চেষ্টা করুন। গাড়িতে উঠে জায়গা নিয়েই ঘুম দিন।

Advertisements

২) পকেটে শুকনো আদা কুঁচি রাখুন। এই আদা ট্রেনে বাসে পাওয়া যায়, তেমন ঘরেও শুকনো আদা বানাতে পারেন। উঠেই মুখে আদার ছোট্ট দুটো টুকরো দিন, আর হয় ব্যস্ত থাকুন বা ঘুমিয়ে পড়ুন।

Advertisements

৩) জল নয়। জল খেলেই বমি হবে। জল, অ্যালকোহল, মিষ্টি সরবৎ, বা সন্দেশ দই একেবারেই নয়। প্রয়োজনে লিকার চা চিনি ছাড়া খান বিস্কুট ছাড়া।

Advertisements

৪) তুলসী পাতা ধুয়ে শুকিয়ে কৌটোর মধ্যে তুলে রাখুন। মাঝে মধ্যে তুলসী পাতা মুখে দিতে পারেন।

৫) কমলা লেবুর খোসা এক দুর্দান্ত ওষুধ। কমলা লেবু খেতে হবে না, বরং খোসা হাতে রাখুন, মাঝেমধ্যে সেই খোসা নাকের কাছে টিপে রস নিন। বমি এলেও সেই বমি উল্টো পথে পালাবে।

সিম্পল ৫ টি টিপস্ মানতে পারলেই সমস্ত রকম মোশন সিকনেস দূরে চলে যাবে। তখন আপনি যেকোনো ট্যুর, ট্রিপ উপভোগ করতে পারবেন।

whatsapp logo
Advertisements