whatsapp channel
Hoop Life

Plantation: গরমকালেও ঘর থাকবে ঠান্ডা, বাড়িতে লাগান ৫টি গাছ

গরমকালেও যদি ঘরের মধ্যে ঠান্ডা ভাব বজায় রাখতে চান তাহলে আর কিছু নয়, বাড়ির মধ্যে রাখুন বেশ কয়েকটা গাছ তাহলে দেখবেন ঘরের মধ্যে টা কেমন সুন্দর ঠান্ডা ঠান্ডা হয়ে গেছে। পরিবেশ দূষণের জন্য বর্তমানে পৃথিবীর উষ্ণতা দিনে দিনে বেড়ে চলেছে, তাই যত দিন যাচ্ছে গরমের পরিমান ততই বেড়ে যাচ্ছে। এয়ার কন্ডিশন মেশিন এনে আমরা ঘরকে ঠান্ডা রাখার চেষ্টা করছি কিন্তু যদি একটু গাছপালা বাড়ানো যায় তাহলে কিন্তু ঘর অনেক বেশি ঠান্ডা থাকবে।

বর্তমানে কংক্রিটের জঙ্গলে বাগান করার মতন জায়গা অনেক সময় থাকে না, কিন্তু কেউ একটা ইনডোর প্ল্যান্ট আছে, যেগুলো যদি আপনি বাড়িতে রাখতে পারেন। তাহলে দেখবেন আপনার বাড়ির চেহারাও যেমন বদলে গেছে বাড়ির মধ্যে অক্সিজেন সাপ্লাই বেড়ে গেছে, এছাড়া বাড়ি অনেক বেশি ঠান্ডা থাকবে।

১) ফিকাস বেঞ্জামিনা

যে কোন নার্সারিতে খুব সহজেই এই গাছ আপনি পেয়ে যাবেন, এই গাছ বাতাসকে আর্য এবং শীতল রাখতে সাহায্য করে। যার ফলে কিছুটা হলেও আপনি স্বস্তি পেতে পারেন। বর্ষাকালে বা শীতকালে প্রতিনিয়ত জল দিতে লাগে না কিন্তু গরমকালে প্রতিদিন জল দেবেন। হালকা আলোতে রাখলেই হবে।

২) রাবার প্ল্যান্ট –

আমরা সকলেই জানি রাবার প্লান্ট প্রচুর পরিমাণে অক্সিজেন সাপ্লাই হিসেবে কাজ করে তাই রাবার প্লান্ট আপনি যদি বাড়িতে রাখতে পারেন, আপনার ঘরের মধ্যে অক্সিজেনের প্রয়োজনীয়তা বা পরিমান অনেক বেশি বেড়ে যাবে এবং তার সঙ্গে সঙ্গে পাতাগুলির জন্য অনেক বেশি ঘর ঠান্ডা থাকবে।

৩) চাইনিস এভারগ্রীন –

একটি অসাধারণ উদ্ভিদ যা কিন্তু বাতাস থেকে সমস্ত বিষাক্ত পদার্থকে টেনে নেয়, বাতাসে অক্সিজেনের পরিমাণ অনেক বেশি বৃদ্ধি পায়। যার ফলে আপনার চারপাশের পরিবেশ এবং ঘরের মধ্যে পরিবেশ ঠান্ডা রাখতে সাহায্য করে।

৪) এরিকা পাম –

ঘর সাজানোর জন্য এই গাছটি জুরি মেলা ভার, বাতাস থেকে পর্যাপ্ত পরিমাণে কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে অক্সিজেন ত্যাগ করে, এই গাছটি অবশ্যই আপনি আপনার ঘরে অন্তত একটি হলেও রাখুন।

৫) স্নেক প্ল্যান্ট-

আমরা অনেকেই জানি, এই একটি মাত্র গাছ যারা রাত্রেবেলা অক্সিজেন সাপ্লাই করে। তাই অবশ্যই বাড়িতে বেডরুমে এই গাছটি রাখুন এবং বাড়িতে যতজন আছে মাথাপিছু তত গুলি গাছ রাখলেই হবে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক