Hoop Life

Wedding 2022 Skin Care Tips: সামনেই বিয়ে? নাকের উপর ব্ল্যাকহেডস দূর করুন ঘরোয়া উপায়ে

মুখের সব কিছু করছেন কিন্তু নাকের উপরে ছোট ছোট কালো কালো দাগ আপনাকে বিরক্ত করে ফেলছে, বা লোকের সামনে আপনাকে লজ্জায় ফেলে দিচ্ছে? কোন চিন্তা নেই, বাড়িতে থাকা কয়েকটা জিনিস এই হবে সমাধান। এগুলোকে বলে ব্ল্যাকহেডস, আমাদের নাকের উপরে যে গ্রন্থি থাকে সেখান থেকে তেল বের হয়। এখানে ময়লা জমে উঠলো তৈরি হয় তাহলে আসল কথা বলতে চান তাহলে এগুলো বাইরের ধূলোকণা বা ময়লা এগুলোকে পরিষ্কার করার জন্য খুব বেশি কিছু করতে হবে না, রান্না ঘরে থাকা কয়েকটা উপকরণ দিয়ে আপনি এগুলো তুলতে পারবেন। তাই Hoophaap এর পাতায় দেখে ফেলুন অসাধারণ ব্ল্যাকহেডস তোলার পাঁচটি সহজ টিপস।

১) পাতিলেবুর রস- সবার আগে যে উপাদানটি ভীষণ জরুরী সুযোগগুলো পাতিলেবুর রস। আমাদের প্রত্যেককে বাড়িতেই রান্নার কাজে খাওয়ার জন্য পাতিলেবু ব্যবহার হয়ে থাকি, পাতিলেবুর রস একসঙ্গে নাকের উপর বেশ খানিকক্ষণ রেখে দিন। এরকম পরপর সাত দিন করুন, দেখবেন ব্ল্যাকহেডস অনেকটা কমে গেছে।

২) চালের গুঁড়ো – তারপর এই যে উপাদানটি কথা বলতে হয় তা হল চালের গুঁড়ো। এই গুঁড়ো অসাধারণ একটি স্ক্রাবার। এর মধ্যে পরিমাণমতো কাঁচা দুধ দিয়ে ভালো করে মিশিয়ে মিশ্রণটি নাকের উপর রেখে দিলেই আপনি বুঝতে পারবেন, জল দিয়ে ধোয়ার সময় একটুখানি হাতে কোন স্ক্রাব করে নেবেন।

৩) ডিমের সাদা অংশ- ব্ল্যাকহেডস দূর করার আরেকটি অসাধারণ উপাদানগুলোর ডিমের সাদা অংশ। ডিমের সাদা অংশকে খুব ভালো করে নাকের উপরে লাগিয়ে রেখে দিন এবং প্রয়োজনে তার উপর একটি টিস্যু পেপার দিয়ে রাখতে পারেন, তার উপরে আর একবার ডিমের সাদা অংশ দিয়ে দেবেন, কিছুক্ষণ রাখার পরে টিস্যু পেপার তুলবে দেখে কিন্তু টিস্যু পেপারের গায়ে লেগে গেছে। রোজ করতে পারেন, দেখবেন আপনার নাকের উপর এই ব্ল্যাকহেডস একেবারে চলে গেছে।

৪) মধু- নাকের উপরে ব্ল্যাকহেডস যদি দূর করতে চান, তাহলে ব্ল্যাকহেডসের উপরে মধু লাগিয়ে রাখুন। পরপর সাতদিন লাগিয়ে রাখুন এবং লাগানোর পরে বেশ ভালো করে পড়ে নেবেন, দেখবেন আপনার নাকের উপরে ব্ল্যাকহেডস চলে গেছে।

৫) ব্ল্যাকহেডস ফেসপ্যাক – পরবর্তীকালে একটি প্যাক হিসেবে নাকের উপর লাগাতে পারেন। যাতে দিতে পারেন এক টেবিল-চামচ কর্নফ্লাওয়ার,1 টেবিল-চামচ ডিমের সাদা অংশ,1 টেবিল চামচ চিনি,1 টেবিল চামচ কফি পাউডার খুব ভালো করে এই প্রত্যেকটি মিশ্রণকে মিশিয়ে নিতে হবে এবং নাকের উপরে অন্তত আধ ঘণ্টা রেখে দিতে হবে। সপ্তাহে তিন দিন করুন দেখবেন ব্ল্যাকহেডস চলে গেছে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক