Advertisements

Recruitment: ৫ বছরে হবে ৫০ লক্ষ কর্মসংস্থান, বড় লক্ষ্যের কথা ঘোষণা সরকারের

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

দেশ জুড়ে বেকারত্ব এখনো একটি জ্বলন্ত সমস্যা। আর এই বেকারত্ব কমিয়ে কর্মসংস্থান (Recruitment) বাড়ানোই সরকারের মূল লক্ষ্য হয়ে উঠেছে। বর্তমানে ইলেকট্রনিক ম্যানুফ্যাকচারিং খাতে (Electronics Sector) প্রচুর কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে। জানা যাচ্ছে, আগামী পাঁচ বছরে এই খাতেই প্রায় ৫০ লক্ষ কর্মসংস্থানের পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, ডিজিটাল প্রযুক্তিতে পরিষেবা প্রদান, ইলেকট্রনিক্স উৎপাদনের দিকে ফোকাস রাখবে কেন্দ্র।

রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশের ইলেকট্রনিক রপ্তানি ১২৫-১৩০ বিলিয়ন মার্কিন ডলার। এই খাতে ২৫ লক্ষ কর্মসংস্থানও রয়েছে। তবে ইলেকট্রনিক এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের মতে, আগামী পাঁচ বছরে ভারতের ইলেকট্রনিক উৎপাদন বেড়ে হবে দ্বিগুণ। ২৫ লক্ষ কর্মসংস্থান বেড়ে ৫০ লক্ষ করার লক্ষ্য রয়েছে কেন্দ্রের। সেই সঙ্গে দেশের ইলেকট্রনিক উৎপাদনও প্রায় ২৫০ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছানোর সম্ভাবনা থাকছে।

সরকারের তরফে বড় আকারের ইলেকট্রনিক্স উৎপাদনের জন্য প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ স্কিম, আইটি হার্ডওয়্যার এর জন্য প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ স্কিম, স্কিম ফর প্রোমোশন অফ ম্যানুফ্যাকচারিং ইলেকট্রনিক কম্পোনেন্টস এর প্রকল্প ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে একটি টেকসই সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ইকোসিস্টেম গড়ার জন্য প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করে সেমিকন ইন্ডিয়া প্রোগ্রাম চালু করা হয়েছে সরকারের তরফে।

উল্লেখ্য, ভারতের মোট ইলেকট্রনিক্স আমদানিতে চিন এবং হংকং এর অবদান যথাক্রমে ৪৪ শতাংশ এবং ১৬ শতাংশ। অন্যদিকে মোবাইল ফোন এবং ইলেকট্রনিক কন্ট্রোল ইউনিট ভারতের ইলেকট্রনিক রপ্তানিতে একটি বড় ভূমিকা পালন করে থাকে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow