whatsapp channel

Ration Update: বড় পরিবর্তন রেশন ব্যবস্থায়, আর বিনামূল্যে পাওয়া যাবে না চাল

ভারতবর্ষের বাসিন্দা হলে রেশন কার্ড (Ration) থাকা অত্যন্ত জরুরি। এই কার্ডের মাধ্যমে বিভিন্ন সুযোগ সুবিধা তো পাওয়া যায়ই, উপরন্তু পরিচয়পত্র হিসেবেই কাজে লাগে রেশন কার্ড। দেশের একটা বড় সংখ্যক মানুষ…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

ভারতবর্ষের বাসিন্দা হলে রেশন কার্ড (Ration) থাকা অত্যন্ত জরুরি। এই কার্ডের মাধ্যমে বিভিন্ন সুযোগ সুবিধা তো পাওয়া যায়ই, উপরন্তু পরিচয়পত্র হিসেবেই কাজে লাগে রেশন কার্ড। দেশের একটা বড় সংখ্যক মানুষ রেশন কার্ডের সুবিধা নিয়ে থাকেন। সরকারের তরফে বহু মানুষকে এখনো পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়া হয়। রেশন থেকে কোনো টাকা পয়সা ছাড়াই চাল, গম, তেল, ছোলা পেয়ে থাকেন বহু মানুষ। তবে রেশন ব্যবস্থা নিয়ে একটি বড় আপডেট প্রকাশ্যে এসেছে। এর মাধ্যমে উপকৃত হতে চলেছেন একটা বড় সংখ্যক মানুষ।

Advertisements

কেন্দ্রীয় সরকারের বিনামূল্যে রেশন সামগ্রী বন্টন ব্যবস্থায় পরিবর্তন আসতে চলেছে। ফেব্রুয়ারি মাস থেকেই একটি পরিবর্তন হচ্ছে রেশন ব্যবস্থায়। এবার থেকে রেশনে বিনামূল্যে তাল, গম ছাড়াও আরো একটি জিনিস দেওয়া হবে। এতে দরিদ্র মানুষদের পুষ্টির চাহিদা পূরণ হবে বলে মনে করা হচ্ছে। ফেব্রুয়ারি মাস থেকে রেশনে চাল এবং গমের সঙ্গে বিনামূল্যে বাজরাও দেওয়া হবে।

Advertisements

বর্তমানে ফ্রি রেশন ব্যবস্থার মাধ্যমে প্রতি মাসে ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম দেওয়া হয় দরিদ্র শ্রেণির মানুষদের। তবে এবার থেকে এই পরিমাণ কমিয়ে দেওয়া হচ্ছে। মাসে ৯ কেজি করে গম এবং ৫ কেজি করে বাজরা দেওয়া হবে। পাশাপাশি প্রতি ইউনিটে ২ কেজি চাল এবং ২ কেজি গমের বদলে ১ কেজি করে গম এবং ১ কেজি করে বাজরা দেওয়া হবে। অর্থাৎ এবার থেকে রেশনে প্রতি মাসে ১২ কেজি করে চাল কম পাওয়া যাবে, তার বদলে মিলবে ৫ কেজি বাজরা শষ্য।

Advertisements

রেশন ব্যবস্থায় এই পরিবর্তন গরীব মানুষদের পক্ষে সুখবর হতে চলেছে বলেই মনে করা হচ্ছে। কারণ বাজরায় রয়েছে ভরপুর পরিমাণে পুষ্টিগুণ। প্রোটিন, ফাইবার এবং খনিজে ভরপুর বাজরা রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমায়। এই শষ্য হজমশক্তি বাড়ায় এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করে। উত্তর ভারতে একাধিক রাজ্যে বাজরা খাওয়া হয়। এবার থেকে রেশনে এই জিনিসটি মেলায় দরিদ্র মানুষের পুষ্টির ঘাটতি মিটবে, পাশাপাশি বাজরা চাষীদের মুখেও ফুটবে হাসি।

Advertisements
whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই