Hoop News

Tsunami Warning: ৭.২ মাত্রার ভয়াবহ ভূমিকম্প! আছড়ে পড়তে চলেছে সুনামি?

বর্তমানে পৃথিবীর যে কোনো জায়গাতেই নানান রকম প্রাকৃতিক দুর্যোগ ঘটে যাচ্ছে। এখানে বৃষ্টি হওয়ার কথা সেখানে বৃষ্টি হচ্ছে না, আর যেখানে মরুর দেশ সেখানে বৃষ্টি হয়ে বন্যা হয়ে যাচ্ছে। প্রকৃতির এই খামখেয়ালিপনার জন্য দায়ী কে আমরা নয়?

তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল পেরুদেশ। শুক্রবারই মধ্য পেরুর উপকূলবর্তী এলাকা তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে রিক্সা স্কেলে জন্মাপত্র ছিল ৭.২। জানিয়েছে আমেরিকার জুলজিক্যাল সার্ভে। এর জন্য সুনামির ও সতর্কবার্তা দেওয়া হয়েছে

শুক্রবার মধ্য পেরুর উপকূলবর্তী এলাকায় কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.২। এমনই জানিয়েছে আমেরিকার জিওলজিক্যাল সার্ভে। এর জেরে সুনামির সতর্কবার্তা থাকলেও, পরে সেই আশঙ্কা কেটে যায়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, কম্পনটি আটিকুইপা জেলা থেকে ৮. ৮ কিলোমিটার দূরে আঘাত হানে। এর শক্তিশালী কম্পন কেন্দ্রস্থলের কাছাকাছি এলাকাতেও অনুভূত হয়। এমনকি ভূমিকম্প রাজধানী লিমা পর্যন্ত অনুভূত হয়।

ভূমিকম্পের ফলে পেরুর উপকূলবর্তী এলাকাতে কিছু জায়গায় সুনামি হতে পারে এমনটাও জানানো হয়েছে, তবে প্রশান্ত মহাসাগরীয় সুনামির সতর্কীকরণ কেন্দ্র আগেই জানিয়েছিল, কিছু উপকূলীয় অঞ্চলে বিপজ্জনক সুনামি আসতে পারে। কারাভেলি শহরের সিসিটিভি ফুটেজ থেকে দেখতে পাওয়া যাচ্ছে একটা আবাসিক এলাকার একটা রাস্তা ভীষণ কাঁপছে এবং স্থানীয় লোকজন ঘর থেকে প্রাণভয়ে পালিয়ে আসছে।

ওই দেশের প্রধানমন্ত্রী কি জানাচ্ছেন?

এ ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী গুস্তাভো আদ্রিয়ানজেন জানিয়েছেন, ভূমিকম্পের পরে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

পেরুতেই কেন এত ভূমিকম্প হয়?

৩ কোটি ৩০ লাখ জনসংখ্যার দেশ পেরুতে প্রায়শই ভূমিকম্প হয়ে থাকে। দেশটা ভূমিকম্প প্রবণ অঞ্চল ‘প্যাসিফিক রিং অফ ফায়ার’ এর মধ্যে অবস্থিত, তাই প্রতি বছর একশোরও বেশি ভূমিকম্প হয়ে থাকে এখানে। এর আগে ২০২২ সালের মে মাসের শেষের দিকে পেরুর পশ্চিম-উত্তরপশ্চিমাঞ্চলীয় আজাঙ্গারো শহরে ৭ এরও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল। এতে প্রতিবেশী দেশ বলিভিয়ার রাজধানী লা পাজও কেঁপে উঠেছিল।

Related Articles