Advertisements

Summer Vacation: স্কুল বন্ধের কারণে চরম ক্ষতির আশঙ্কা ছাত্র-ছাত্রীদের, আরো বাড়বে গরমের ছুটি!

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

গরম ক্রমশ বেড়েই চলেছে তাহলে কি আবারও পড়বে গরমের ছুটি? শুধুমাত্র যে সূর্যের তাপ বেড়েছে তা নয়, সাথে রয়েছে অস্বস্তিকর ঘাম। কি জানানো হচ্ছে, পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তরের তরফ থেকে? ইতিমধ্যেই বেশ কিছুটা গরম বেড়েছে, সেই জন্যই আবার কি নতুন করে স্কুল বন্ধ হবে? কি জানাচ্ছে, শিক্ষা দপ্তর অবশ্যই এই প্রতিবেদনে জেনে নিন।

বছরে যে সময় থেকে গরমের ছুটি পড়ে, সেই সময় থেকে অনেকটা এগিয়ে আনা হয়েছে গরমের ছুটি। এপ্রিল মাসের মাঝামাঝি সময় থেকেই রাজ্যের বিদ্যালয় গরমের ছুটি পড়তে শুরু করে দিয়েছে। তার মাঝে লোকসভা নির্বাচন হয়েছে, তারপর নির্বাচনের ফলাফল বেরোনোর পরও বিদ্যালয়গুলো আর শেষ পর্যন্ত খোলা হয়নি।

স্কুলগুলিতে গরমের ছুটি বাড়িয়ে দেওয়া হবে?

মাসের প্রথম সপ্তাহ থেকেই গরম তার খেল দেখাতে শুরু করে দিয়েছে, এইরকম অবস্থাতে বিদ্যালয়গুলিতে কি আবার ছুটি ঘোষণা করা হবে? এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনো জানানো হয়নি।‌

কি কি সমস্যার সম্মুখীন হতে পারেন পড়ুয়ারা?

ছুটি যদি আবারও বাড়তে থাকে, তাহলে শিক্ষকসহ পড়ুয়াদের বিভিন্ন রকম সমস্যা হতে পারে। এই বছর থেকেই উচ্চমাধ্যমিক পরীক্ষাতে নতুন প্যাটার্ন শুরু হবে। কলেজগুলোর মত একাদশ এবং দ্বাদশ শ্রেণীতেও সেমিস্টার সিস্টেম চালু হতে শুরু করে দিয়েছে এবং এর ফলে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীদের দুই বছরে মোট চারটি সেমিস্টারের পরীক্ষা দিতে হবে।

সেই হিসাব করে দেখলে প্রথম সেমিস্টারের দিন কিন্তু একেবারেই সামনে, একেই নতুন সিলেবাস তার জন্য পর্যাপ্ত পরিমাণে বই এখনো প্রকাশ করা যায়নি। যার ফলে পড়ুয়াদের পাশাপাশি শিক্ষকরাও সমস্যার সম্মুখীন হতে পারে। তার মধ্যে গরমের ছুটি যদি আরো বাড়িয়ে দেওয়া হয়, সেক্ষেত্রে সেমিস্টারের আগে সিলেবাস শেষ আদৌ করা যাবে কিনা। এটা নিয়েই মানুষের মনে একটা প্রশ্ন চিহ্ন থেকে যাবে।

মাধ্যমিকের প্রিপারেশন নিতে হবে খুব তাড়াতাড়ি। সাতটি বিষয়ে সিলেবাস শেষ করে ফেলতে হবে পুজোর আগেই। পুজোর পরে বিদ্যালয় খুললেই তারপরে সেখানে টেস্ট পরীক্ষা, গরমের ছুটি আরো বাড়ালে বিপদে পড়বেন সমস্ত শ্রেণীর শিক্ষার্থীরাই।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow