Advertisements

Indian Railways: যাত্রার সময় ট্রেনের টিকিট ছিঁড়ে গেলে ঘাবড়ে না গিয়ে যা করবেন

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

প্রতিদিন লক্ষ লক্ষ নিত্যযাত্রী ভারতীয় রেলের ওপর ভরসা করেই এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে। আস্তে আস্তে যত দিন যাচ্ছে, ট্রেনে নিত্যযাত্রীদের সংখ্যা যেন ক্রমশ বেড়েই চলেছে, লক্ষ লক্ষ যাত্রী বহন করে চলে। যদিও এখন যাত্রীর সংখ্যা আর লক্ষ-র ঘরের মধ্যেই সীমাবদ্ধ নেই, পৌঁছে গেছে কোটি কোটি যাত্রীতে। যতদিন এগোচ্ছে ততই মানুষ আরো বেশি করে রেলের উপর ভরসা করেছেন। আগামী দিনেও সংখ্যা বৃদ্ধি পাবে এমনটাই আশা করা যাচ্ছে।

ট্রেনে উঠতে গেলে প্রত্যেক যাত্রীতে কিন্তু বৈধ টিকিট অবশ্যই কাটতে হয়, কারণ তার সঙ্গে যদি বৈধ টিকিট না থাকে, তাহলে কিন্তু বিপুল অংকের টাকা ফাইন হিসাবে যাত্রীদের দিতেই হবে। তবে অনেক সময় যাত্রীরা বৈধ টিকিট কাটলেও সেই টিকিট কোন ভাবে হারিয়ে যায় অথবা ছিঁড়ে যায়, সেই মুহূর্তে কি করবেন যাত্রীরা অনেকেই বুঝতে পারেন না।

ট্রেনের টিকিট ছিঁড়ে গেলে কি করবেন?

ট্রেনে ওঠার সময় যদি দেখেন যে ট্রেনের টিকিট হারিয়ে গেছে বা ট্রেনের দিকে ছেড়ে গেছে, তাহলে এক্কেবারে কিন্তু কোনো রকম চিন্তা করবে না, এ ধরনের ঘটনা যদি ঘটে থাকে তাহলে রেলের তরফ থেকে যাত্রীদের ডুপ্লিকেট থেকে দেওয়ার সম্পূর্ণ ব্যবস্থা থাকে। তবে চিন্তা করবেন না এই টিকিট কিন্তু একেবারে আসল টিকিটের মতই দেখতে হয়।

ডুপ্লিকেট টিকিটের জন্য কত টাকা দিতে হবে?

টিকিটের জন্য 2nd Class বা Sleeper Class এর জন্য ৫০ টাকা দিতে হয়। এই দুই ক্লাসের উচ্চ ক্লাসের জন্য দিতে হয় ১০০ টাকা। অন্যদিকে ছিঁড়ে যাওয়ার টিকিটের ক্ষেত্রে ভাড়ার শতকরা ২৫টাকা দিয়েও টিকিট পাওয়া যায়। তবে মনে রাখতে হবে, এই ধরনের ডুপ্লিকেট টিকিট, টিকিট কনফার্ম না হলে সম্ভব নয়। কোন ওয়েটিং লিস্টের যদি টিকিট থাকে, তার ক্ষেত্রে এমনটা সম্ভব হয় না।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow