Hoop News

ট্রেনে ওঠার পর পাওয়া যাবেনা স্লিপার ক্লাসের টিকিট, জরিমানা করবে টিটিই, নামিয়ে দেওয়া হবে ট্রেন থেকে?

সাধারণ বা টিকিট ছাড়া সংরক্ষিত কোচে ধরা পড়লে নিয়ম অনুযায়ী জানা যাচ্ছে, জরিমানা করা হবে এবং তার জন্য পরবর্তী স্টেশনে নামিয়ে দেওয়া হবে। রেলের এমন ব্যবস্থা নিশ্চিত টিকিট যাত্রীদের সুবিধার্থে জন্য নয়, ট্রেনে অযথা চুরি, ছিনতাই এর মতন নানা দুর্ভাগ্যজনক ঘটনা ঘটে সেই জন্য এমন ব্যবস্থা করা হয়েছে। কিছু কিছু যাত্রী টিকিটের কনফার্মেশন না হলেও তারা প্লাটফর্মে পৌঁছে টিটির থেকে স্লিপার টিকিট কেটে নিয়ে স্লিপার ক্লাসের কোচে ঢুকে পড়েন, আবার কিছু যাত্রী আছেন যারা সাধারণ টিকিট কেটে স্লিপার কোচে চলে যান। টিটির সাথে দেখা করে তারা স্লিপার টিকিট কেটে যাতায়াতেরও অধিকার পেয়ে যান।

এমন পরিস্থিতিতে নিশ্চিত টিকিটের যাত্রীদের ভোগান্তি বাড়ছে। কনফার্মড টিকিট থাকার পরও মানুষ তাদের বার্থে ঠিকমতো বসতে পারছে না।গ্রীষ্মের ছুটি ও উৎসবের সময় এসি কোচের অপেক্ষার হার ২০০-র বেশি এবং স্লিপারের অপেক্ষার হার ৩০০-র বেশি। এমনকি অফ সিজনেও। শুধুমাত্র কনফার্ম টিকিটধারী যাত্রীরা নিয়ম মেনে সংরক্ষিত কামরায় যাতায়াত করতে পারবেন।

জোনাল রেলওয়ে ইউজার্স কনসালটেটিভ কমিটির সদস্য অরবিন্দ কুমার সিং বলেন, কেন রেল ইচ্ছামতো ওয়েটিং টিকিট দেয়? ওয়েটিং টিকিট নিয়েও নতুন নির্দেশিকা তৈরি করে দিতে হবে রেলকে। এখন সাধারণ যে কাউন্টার আছে তা থেকে নিকটবর্তী স্টেশনগুলিতে স্লিপার টিকিট বুকিং করাও বন্ধ হয়ে গেছে।

ট্রেনের স্লিপার কোচ কমে গিয়ে বেড়েছে এসি কোচ এর সংখ্যা। তারপরেও পুরনো নিয়মে কোচদের ওয়েটিং টিকিট দিয়ে দেওয়া হয়েছে। যে কারণে কোচগুলোতে ওয়েটিং টিকিটের যাত্রীদের ভিড় বেড়ে যাচ্ছে। এ অবস্থায় সংরক্ষিত ওয়েটিং টিকিটের সীমাও বেঁধে দেওয়া হবে। রেল বোর্ড ও জোনাল রেলওয়ে তরফ থেকে জানানো হয়েছে, এই পরিস্থিতিতে এসি, স্লিপার ও জেনারেল কোচ দিয়ে আলাদা রেক ট্রেন চালানোর প্রস্তুতি নেওয়া হয়েছে রেল মন্ত্রক এর তরফ থেকে। এসি ট্রেনগুলি জেনারেল ট্রেনের মতো এবং হামসফর অন্ত্যোদয় এক্সপ্রেসের মতো চলবে। রেল বোর্ড ও জোনাল রেলওয়ে স্তরে আলোচনা চলছে ক্রমাগত।

Related Articles