whatsapp channel

মাত্র একঘণ্টায় পুরোপুরি খতম করোনা ভাইরাস, বিজ্ঞানীরা বানালেন নতুন কোটিং

একঘন্টার মধ্যেই নাকি করোনা ভাইরাস মরে যাবে। এমনই এক সারফেস কোটিং তৈরী করেছেন গবেষকরা। যেকোনো জিনিসের উপর রং করার মতো মাখিয়ে দিলেই একঘন্টার মধ্যে খতম হবে করোনা। এই আশ্চর্য জিনিসের…

Avatar

HoopHaap Digital Media

একঘন্টার মধ্যেই নাকি করোনা ভাইরাস মরে যাবে। এমনই এক সারফেস কোটিং তৈরী করেছেন গবেষকরা। যেকোনো জিনিসের উপর রং করার মতো মাখিয়ে দিলেই একঘন্টার মধ্যে খতম হবে করোনা। এই আশ্চর্য জিনিসের আবিষ্কার করেছেন একদল বিজ্ঞানী। এপ্রিল মাসের মাঝামাঝি সময় থেকে হংকং বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকরা এই বিষয়ে গবেষণা চালাচ্ছেন।

ACS Applied Materials & Interfaces–নামে একটি পত্রিকায় এই বিষয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, স্টিল বা কাঁচের ওপর যখন এই ACS Applied Materials & Interfaces মাখিয়ে দেওয়া হয়েছে, তখন ৯৯ শতাংশ ভাইরাসের মৃত্যু হয়েছে। করোনা সংক্রমণ এড়াতেই এই বিশেষ সারফেস কোটিংয়ের ব্যবহার করা যাবে।

গবেষকরা বলেছেন যে এটি প্রয়োগ করার পরে সেটি সামান্য হাত লেগে উঠে যাবে, এমন কিন্তু নয়। ব্লেড দিয়ে ঘষেও এই সারফেসকে তোলা সম্ভব নয়। ফলে দীর্ঘক্ষণের জন্যই সেই বস্তুগুলি থেকে ভাইরাস মুক্ত হবে। তাই করোনা সংক্রমণ রুখতে এই সারফেস কোটিং ব্যবহার করা যাবে বলে তারা মনে করছেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media