whatsapp channel

Govt Scholarship: শিক্ষার্থীদের মাসে ৩৫০০ টাকা দেবে রাজ্য সরকার, জেনে নিন আবেদনের যোগ্য প্রার্থী কারা

ভারতের মত উন্নয়নশীল দেশে এখনো অনেকেই অর্থের অভাবে পড়াশুনা চালিয়ে যেতে পারেন না। তবে আজকাল দুঃস্থ অথচ মেধাবী ছাত্রছাত্রীদের সাহায্যার্থে অনেকেই হাত বাড়িয়ে দেন। অনেক ব্যক্তি বা সংস্থা থেকে যেমন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের মত উন্নয়নশীল দেশে এখনো অনেকেই অর্থের অভাবে পড়াশুনা চালিয়ে যেতে পারেন না। তবে আজকাল দুঃস্থ অথচ মেধাবী ছাত্রছাত্রীদের সাহায্যার্থে অনেকেই হাত বাড়িয়ে দেন। অনেক ব্যক্তি বা সংস্থা থেকে যেমন মেধা অনুযায়ী পড়ুয়াদের বৃত্তি দেওয়া হয়, তেমনই আবার একাধিক সরকারি বৃত্তিরও ব্যবস্থা রয়েছে বর্তমানে। এখন অনেক সরকারি স্কলারশিপ চালু হয়েছে রাজ্য ও কেন্দ্র সরকারের তরফে। স্কুলের মাধ্যমে পড়ুয়ারা মেধা ও বাড়ির আর্থিক অবস্থাকে বিবেচনা করে স্কলারশিপ প্রদান করা হয়।

আর এবার পড়ুয়াদের উদ্বুদ্ধ করতে উত্তরপ্রদেশের রাজ্য সরকার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে। এবার থেকে সেই রাজ্যের পড়ুয়াদের ৩৫০০ টাকা করে বৃত্তি দেওয়ার কথা ঘোষণা করেছে সেই রাজ্যের যোগী আদিত্যনাথের সরকার। উল্লেখ্য, এই বৃত্তি প্রদান প্রকল্পের আওতায় এতদিন অবধি পড়ুয়াদের ৩০০০ টাকা দেওয়া হত। তবে এবার থেকে তা বাড়িয়ে করা হয়েছে ৩৫০০ টাকা। অর্থাৎ এই খবরটি সেই রাজ্যের পড়ুয়াদের জন্য বড় খবর হতে চলেছে। এবার দেখে নিন যে কি যোগ্যতা থাকলে এই বৃত্তি পাওয়া যাবে।

● কারা পাবেন না এই বৃত্তি: অনেক পড়ুয়া কিন্তু এই বৃত্তির জন্য যোগ্য নন। উত্তরপ্রদেশ সরকারের নির্দেশিকা অনুযায়ী, যেসব পড়ুয়া পোস্ট-ম্যাট্রিক ক্লাসে রয়েছেন, অথচ তাদের বয়স ৪০ বছরের বেশি তারা এই বৃত্তি পাবেন না। তবে গবেষণারত শিক্ষার্থীদের ক্ষেত্রে এই বয়সের সীমা প্রযোজ্য হবে না। এছাড়াও কোনরূপ পেশাদার কোর্স যেমন বিটেক, এমবিবিএস বা একই সমমানের কোর্সে পাঠরত কোনো পড়ুয়া এই বৃত্তি পাবেন না। এছাড়াও প্রবেশিকা পরীক্ষা না দিয়ে ম্যানেজমেন্ট কোটায় ভর্তি হওয়া পড়ুয়ারা এই সুবিধা পাবেন না।

● কারা এই বৃত্তি পাওয়ার যোগ্য: পোস্ট মেট্রিক যোগ্যতার যেকোনো পড়ুয়া, যার বয়স ৪০-এর কম তারা এই সুবিধা পাবেন। তবে তফসিলি জাতি বা উপজাতির পড়ুয়াদের ক্ষেত্রে এই বাধ্যবাধকতা থাকবে না। এছাড়াও যে কোনও একাডেমিক কোর্স যেমন বিএ, বিএসসি, বিকম- পাঠরত পড়ুয়ারা এই বৃত্তি পাবেন। তবে এক্ষেত্রে আবেদনকারী পড়ুয়াকে পূর্ববর্তী ক্লাসে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে আবশ্যিকভাবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা