BollywoodHoop Plus

মাতৃভাষার প্রতি অগাধ প্রেম, তামিলের বদলে হিন্দি শুনেই স্টেজ থেকে নেমে যান এ আর রহমান

তিনি এ আর রহমান অর্থাৎ আল্লাহ রাখা রহমান। তার জন্মগত নাম ছিল এ. এস. দিলীপ কুমার। তার বায়োগ্রাফি ‘নোটস অফ এ ড্রিম’ থেকে জানা যায়, প্রথম ছবি রোজা মুক্তি পাওয়ার ঠিক আগে ইসলাম ধর্ম নিয়েছিলেন তিনি। মাদ্রাজে হিন্দু পরিবারে জন্ম হলেও পরবর্তীতে ইসলাম ধর্ম নেন। নাহ আজ আলোচ্য বিষয় তার ধর্ম নিয়ে নয়, বরং ভাষা নিয়ে।

সম্প্রতি, একটি সাংবাদিক সন্মেলনে হাজির হয়েছিলেন সঙ্গীত সুরকার এ আর রহমান। বেশ কিছুক্ষন ইংরেজি ও তামিল ভাষায় সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন তিনি। চেন্নাইয়ে অনুষ্ঠিত সেই সম্মেলনে সঞ্চালক এ আর রহমানের পরিচয় তামিলে দিলেও এহানের পরিচয় দেওয়ার সময়েই হিন্দির আশ্রয় নেন সঞ্চালক। এর পরেই সেই সঞ্চালকের উদ্দেশে এআর রহমান বলেন ‘হিন্দি’? অবাক হন সুরকার। এমনকি মঞ্চ থেকেও নেমে যেতে দেখা যায় তাঁকে।

অবশ্য, সঞ্চালক পরবর্তীতে বলেন, “মায়েস্ত্রো যখন ট্রোল করে তখন তা নির্দ্বিধায় আনন্দেরই।”

এখনও পর্যন্ত বহু হিন্দি, মালায়ালাম, তামিল ভাষার ছবিতে তার গানের ও সুরের যাদু দর্শকরা উপহার পেয়েছেন। তিনিও তামিল ও মালায়ালাম ছবি দিয়ে তাঁর কেরিয়ার শুরু করেন। সুর দিয়েছেন বহু সুপারহিট হিন্দি গানেও। কিন্তু তিনি কোনো অনুষ্ঠানে বা সাংবাদিক সম্মেলনে হিন্দি বলেন না। হয় মাতৃভাষা ব্যবহার করেন অথবা ইংরেজি বলেন।

Related Articles