Hoop News

Ration Card: বিনামূল্যে চাল ও গমের সঙ্গে ৩ মাস দেওয়া হবে এই সামগ্রী, এই রেশন কার্ড থাকলেই বিরাট সুবিধা

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন শপ থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

আপনি যদি বিনামূল্যের রেশনের সুবিধা নিচ্ছেন, তাহলে আপনার জন্য সুখবর রয়েছে। এখন রাজ্য সরকার গম এবং চালের সাথে বিনামূল্যে চিনি দেওয়ার ঘোষণা করেছে, তবে কেবলমাত্র কিছু বিশেষ নাগরিক এর সুবিধা পাবে। জানা গেছে ১২ এবং ১৩ সেপ্টেম্বর বিনামূল্যে রেশন বিতরণ করা হবে। জানা গেছে, অন্ত্যোদয় কার্ডধারীরা এবার তিন মাসের চিনি বিনামূল্যে পাবেন। লখনউ ডিএসও বিজয় প্রতাপ সিং এই তথ্য জানিয়েছেন।

অন্ত্যোদয় কার্ডধারীরাও জুলাই, আগস্ট এবং সেপ্টেম্বর মাসে প্রতি কেজি ১৮ টাকা দরে ​​চিনি পাবেন। উল্লেখ্য, এই কার্ডে বর্তমানে ১৪ কেজি গম পাওয়া যায়. বিনামূল্যের রেশন প্রকল্পের অধীনে, অন্ত্যোদয় কার্ডধারীরা বিনামূল্যে ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম পান। এছাড়াও, পরিবারের কার্ডধারীদের প্রতি ইউনিট পাঁচ কেজি সামগ্রী বিনামূল্যে বিতরণ করা হবে। আপনি ভাল এবং সম্পূর্ণ রেশন পাবেন যোগ্য পরিবারের সঙ্গে অন্ত্যোদয় কার্ডধারীরা সরকারি রেশন দোকানে বিনামূল্যে রেশন পাবেন।

তবে এই ব্যবস্থায় ক্রু অসাধু কার্যকলাপ করলে তার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবার বলেও জানানো হয়েছে। টাকা নেওয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কর্তৃপক্ষের তরফ থেকে নির্দেশ জারি করা হয়েছে। যে কোনও কোটদার যদি টাকা দাবি করে বা এমন কোনও অভিযোগ পাওয়া যায় তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তাই এবার যে রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আসতে চলেছে, তা আর বলার অপেক্ষা রাখেনা।

Related Articles