whatsapp channel
Hoop Life

Vastushastra: সংসারে সুখ-শান্তি ফিরিয়ে আনতে ঠাকুর ঘরে গঙ্গাজল রাখার নিয়মাবলী

হিন্দু ধর্মাবলম্বী মানুষরা গঙ্গাকে মা হিসাবে পুজো করে থাকেন। গঙ্গা থেকে জল নিয়ে এসে ঠাকুরঘরে রাখেন এবং সেই জল নানা ধার্মিক অনুষ্ঠানে পূজা-পার্বণে ব্যবহার করা হয়, তবে গঙ্গাজল কে যদি ঠিকঠাক ভাবে কাজে লাগানো না হয়, তাহলে কিন্তু আপনার জীবনে ঘটে যেতে পারে মহাবিপদ। তাই পুজো করার সাথে সাথে অবশ্যই নিয়ম মেনে পুজো করতে হবে না হলে কিন্তু আপনি কোন ভাল ফল পাবেন না। আমরা অনেক সময় নিজের অজান্তে অনেক ভুল করে ফেলি আর সেই ভুলের খেসারত আমাদেরই দিতে হয়।

ঠাকুর ঘরে গঙ্গাজল রাখলে কোন কোন বিষয়ের উপর খেয়াল রাখবেন তা জেনে নিন -»

সর্বপ্রথম খেয়াল রাখতে হবে যে বাড়িতে গঙ্গাজল রাখছেন সেই বাড়িতে কোনোভাবেই মাছ মাংস ইত্যাদি খাওয়া যাবেনা। এমনকি মাছ মাংস খেয়ে গঙ্গাজলের কাছে প্রবেশ করা যাবে না। এমনটা করলে কিন্তু আপনারা পাপের ভাগী হতে পারেন। যা আপনাদের জীবনের জন্য একেবারেই শুভ নয়। এমন করলে গঙ্গাজল অশুদ্ধ হয়ে যাবে।

গঙ্গাজল কি কখনো প্লাস্টিকের কোন পাত্রে রাখা উচিত নয় এই প্লাস্টিকের পাত্রে রাখলে আপনার বাড়ির জন্য তা মোটেই শুভ নয় কাঁচের পাত্র কিংবা তামার পাত্রে অবশ্যই রাখুন।

যেখানে গঙ্গাজল রাখছেন সেই জায়গাটি যেন ভীষন ভাবে পরিষ্কার থাকে অপরিষ্কার জায়গায় গঙ্গাজল রাখলে তা কিন্তু একেবারে অপবিত্র হয়ে যাবে।

ঠাকুরঘরে কিংবা আপনার গৃহের ঈশান কোণে অবশ্যই গঙ্গাজল কে রাখতে পারেন ঈশান কোণে গঙ্গাজল রাখা অনেক শুভ।

গঙ্গাজল রাখার উপকারিতা -»
যদি আমরা সবাই প্রত্যেকে নিয়ম মেনে গঙ্গাজল বাড়িতে রাখতে পারি, তাহলে বাড়িতে সমস্ত সমস্যা দূর হবে। সাংসারিক কলহ নিমেষের মধ্যে সমাধান হয়ে যাবে।

যারা অর্থনৈতিক কষ্টে ভুগছেন, তারা অবশ্যই নিয়ম মেনে বাড়িতে গঙ্গাজল রাখুন। স্বামী-স্ত্রীর মধ্যে সম্পর্ক সুন্দর করতে অবশ্যই নিয়ম মেনে বাড়িতে গঙ্গাজল রাখতে হবে।

whatsapp logo