Hoop Life

Lifestyle: লুচি খেলে বুক জ্বালা করে? গ্যাস-অম্বলের সমস্যা কমান ঘরোয়া পদ্ধতিতে

লুচি বা ময়দার জিনিস খেলেই অম্বলে, বুক জ্বালা করে। একেবারে রেসিপিতে বাজার থেকে যে কোনো একটা ওষুধ কিনে এনে চট করে জল দিয়ে খেয়ে কিছুক্ষণ পরে অনেকটা শান্তি অনুভব করেন। যতই এমন করেন না কেন লিভারের কিন্তু একেবারে বারোটা বেজে যাচ্ছে। অ্যান্টাসিড খেয়ে নয়, তাই ঘরোয়া উপাদান দিয়ে কিভাবে গ্যাস থেকে মুক্তি পেতে পারেন জেনে নিন Hoophaap এর পাতায়।

১) গোটা জিরে – দুই থেকে তিন টেবিল চামচ গোটা জিরেকে শুকনো খোলায় ভালো করে ভেজে নিতে হবে। এরপর প্রায় এক গ্লাস জল খুব ভালো করে গরম করে এই জিরে গুঁড়ো দিয়ে দিতে হবে। কিছু না হলেও পাঁচ মিনিট ধরে খুব ভালো করে ফোটাতে হবে। তারপর ছেঁকে নিয়ে গরম গরম খেয়ে ফেললে এটা সম্ভব বুক জ্বালা একেবারে কমে যাবে।

২) পাতিলেবুর রস – গরম জলে বেশ খানিকটা পাতিলেবুর রস মিশিয়ে সেটি যদি পান করতে পারেন, তাহলে গ্যাস, অম্বল, বুক জ্বালা থেকে অনেকটা রেহাই পাবেন। তবে সকালবেলা খালি পেটে গরম জলে পাতিলেবুর রস পান করলেও চিরকালের জন্য অম্বলকে একেবারে টাটা বাই বাই বলে দিতে পারেন।

৩) ডাবের জল – অতিরিক্ত গ্যাস, অম্বল হলে প্রতিদিন একটি করে ডাবের জল পান করতে পারেন। যদি সম্ভব না হয়, সপ্তাহে অন্তত তিনটি ডাবের জল খেতেই পারেন, দেখবেন আস্তে আস্তে গ্যাস কিভাবে নিমেষের মধ্যে কমে গেছে।

৪) লবঙ্গ – অতিরিক্ত গ্যাস অম্বল হলে প্রতিদিন গরম জলের মধ্যে দুই থেকে তিনটি লবঙ্গ হার প্রায় পাঁচ মিনিট ধরে ফুটিয়ে সেই জল পান করতে পারেন অ্যাসিডিটি গ্যাস অম্বল একেবারে চিরতরের জন্য বিদায় নেবে।

৫) গরম জল- নিয়মিত গরম জল খেলে বা কোন লুচি পরোটা খেয়ে ভাজা কোন জিনিস খাওয়ার পরে যদি গরম জল পান করেন তাহলে কিন্তু আপনার দেখবেন অম্বল একেবারে চলে গেছে।

Related Articles