Hoop Food

Recipe: পোস্তর আগুন দাম, তবু খেতে ইচ্ছে হলে পোস্ত ছাড়াই বানিয়ে ফেলুন সুস্বাদু পোস্তর বড়া

বর্তমানে পোস্তকে এখন যেখানে সোনার গয়না থাকে অর্থাৎ লকারে আলমারিতে তুলে রাখতে হবে। কারণ এত বেশি দাম বেড়ে গেছে যে মধ্যবিত্ত কেন উচ্চবিত্তর নাগালে বাইরে চলে যাচ্ছে। আগেকার দিনে গরীব মানুষের খাওয়া ছিল ডাল পোস্ত কিন্তু এখন বর্তমানে পোস্তর যা দাম তাতে পোস্ত খাওয়াই ছেড়ে দিতে হবে। কিন্তু তা বলে পোস্তর বড়া খাবেন না, এমনটা তো হতেই পারে না। কিন্তু পোস্ত ছাড়া বড়া বানাবেন কি করে? অতি সহজ পদ্ধতিতে এবং বাড়িতে থাকা কয়েকটা জিনিস দিয়েই আপনি বানিয়ে ফেলতে পারবেন পোস্ত ছাড়া পোস্তর বড়া।

শুনে নিশ্চয়ই অবাক হচ্ছেন, ভাবছেন পোস্তর বড়ার মধ্যে পোস্ত নাই থাকে, তাহলে খেতে আর কি করে ভালো লাগবে। কিন্তু বিশ্বাস করুন, একবার বাড়িতে এটা বানিয়েই দেখুন। দেখবেন বাড়িতে থাকা মানুষেরা আর বাড়িতে যদি কোন অতিথি আগমন হয় তাহলে কিন্তু তারা একেবারে ডালের সঙ্গে চেটেপুটে খাবেন পোস্তর বড়া।

উপকরণ
পাঁচ থেকে ছয় টেবিল চামচ চিনা বাদাম
তিল বাটা তিন থেকে চার টেবিল চামচ
চারমগজ বাটা এক টেবিল চামচ
কাজু বাদাম বাটা এক টেবিল চামচ
আদা কুচি এক টেবিল চামচ
ধনেপাতা কুচি এক টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
সরষের তেল পরিমাণমত
চালের গুঁড়ো পরিমাণ মত

প্রণালী– প্রথমে একটা পাত্রের মধ্যে চিনা বাদামগুলিকে সামান্য গুঁড়ো করে তারপরে সমস্ত উপকরণকে ভালো করে মাখিয়ে নিতে হবে। এরপর কড়াইতে সামান্য সরষের তেল দিয়ে নিতে হবে, গরম হয়ে গেলে পোস্তর বড়াগুলিকে কাটলেটের আকারে গড়ে নিয়ে ছাঁকা তেলে ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে পোস্ত ছাড়া পোস্তর বড়া।

Related Articles