whatsapp channel

অতি সুস্বাদু হাঁসের ডিমের কাশ্মীরি কোর্মা বানানোর রেসিপি শিখে নিন

বাড়িতে অতিথির আগমন হলে অথবা নিজেদের জিভের স্বাদ পাল্টাতে বানিয়ে ফেলতে পারেন অতি সুস্বাদু 'হাঁসের ডিমের কাশ্মীরি কোর্মা'। সামান্য কয়েকটি উপাদান দিয়ে এই অতি সহজে বানিয়ে নিতে পারবেন এই রান্নাটি।…

Avatar

HoopHaap Digital Media

Updated on:

বাড়িতে অতিথির আগমন হলে অথবা নিজেদের জিভের স্বাদ পাল্টাতে বানিয়ে ফেলতে পারেন অতি সুস্বাদু ‘হাঁসের ডিমের কাশ্মীরি কোর্মা’। সামান্য কয়েকটি উপাদান দিয়ে এই অতি সহজে বানিয়ে নিতে পারবেন এই রান্নাটি। চটজলদি দেখে নিন এই রান্নার রেসিপি।

উপকরণ:
হাঁসের ডিম পাঁচটি
হলুদ গুঁড়ো এক চা চামচ
লঙ্কা গুঁড়ো এক চা চামচ
টক দই এক কাপ
পেঁয়াজ কুচি একটি
পেঁয়াজবাটা একটি
আদাবাটা এক চা চামচ
রসুনবাটা দুই চা চামচ
কাজুবাদাম বাটা এক টেবিল চামচ
কিসিমিস বাটা এক টেবিল চামচ
পোস্ত বাটা এক টেবিল চামচ
চারমগজ বাটা এক টেবিল চামচ
গরম মশলা গুঁড়ো এক চা চামচ
দুধ এক কাপ
তেজপাতা,শুকনো লঙ্কা, দারচিনি, এলাচ, লবঙ্গ
সরষের তেল এক কাপ
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো এক টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদমতো

প্রণালী: কড়াইয়ে সরষের তেল গরম করে প্রথমে সেদ্ধ করা হাঁসের ডিম গুলি সামান্য নুন, হলুদ মাখিয়ে হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর সেই তেলের মধ্যে তেজপাতা, শুকনো লঙ্কা, দারচিনি, এলাচ, লবঙ্গ ফোড়ন দিয়ে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষাতে হবে কষানো হয়ে গেলে কাজু বাদাম বাটা, কিসমিস বাটা, পোস্ত বাটা, চারমগজ বাটা এবং টক দই দিয়ে দিতে হবে। সমস্ত গুঁড়ো মশলা দিতে হবে। নুন, মিষ্টি স্বাদমতো দিতে হবে। সেদ্ধ ডিম দিয়ে দিতে হবে। গরম দুধ দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে পেঁয়াজকুচি সামান্য তেলে ভেজে বেরেস্তা বানিয়ে সেটি ছড়িয়ে এবং সামান্য গরম মশলার গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘হাঁসের ডিমের কাশ্মীরি কোর্মা’।

Avatar