Hoop Food

Recipe: শীতের শেষে বানিয়ে ফেলুন অসাধারণ ৪ রেসিপি, মাছ-মাংস ফেলে খাবেন

শীতকাল মানেই বাজারে প্রচুর পরিমাণে শাক-সবজি কিনতে পাওয়া যায়, কিন্তু সকলেই ধরনের শাকসবজি খেতে চায় না, কিন্তু যদি একটু অন্যরকম ভাবে বানান তাহলে চটপট বানিয়ে ফেলতে পারেন পাঁচটি অসাধারণ রেসিপি। পাঁচটি রেসিপি আপনি চটজলদি বানিয়ে ফেলতে পারবেন, কেউ যদি বাড়িতে হুট করে চলে আসে কিংবা আপনার যদি রান্নাঘরে টাইম দেওয়ার মত উপযুক্ত সময় না থাকে তাহলে এই রেসিপিগুলো একেবারে ফলো করে দেখুন দেখবেন একেবারে আঙুল চেটে খাবেন বাড়ির মানুষগুলো।

১) ফুলকপির বাটি চচ্চড়ি – ফুলকপি টুকরো টুকরো করে কেটে সামান্য জলে ভাপিয়ে নিতে হবে। কড়াইতে সরষের তেল, কালো জিরে দিয়ে ফুলকপিগুলো ভেজে তার মধ্যে একে একে টুকরো করে কেটে রাখা আলু, সামান্য আদা বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে কষিয়ে হলুদ, লংকা গুঁড়া দিয়ে কষাতে হবে। কষানো হয়ে গেলে সামান্য জল, নুন, মিষ্টি স্বাদ মতো, ধনেপাতা কুচি দিয়ে একটুখানি ফুটতে দিয়ে গরম গরম পরিবেশন করুন ফুলকপির বাটি চচ্চড়ি।

২) বিট বাটা – বিট প্রথমে কুরে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে তাতে একে একে কালো জিরে, শুকনো লঙ্কা, রসুন ভালো করে ভেজে নিতে হবে। এরপর মিক্সিতে ভালো করে পেস্ট করে নিতে হবে। তারপরে কড়াইতে সরষের তেল গরম করে এতে বেটে রাখা মশলা দিতে হবে এবং মিক্সিতে সমস্ত পেস্ট দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। টমেটো বাটা, নুন, মিষ্টির স্বাদ মতো, কাঁচালঙ্কা বাটা দিয়ে ভালো করে কষিয়ে রান্না করার পরে তারপরে উপরে ধনে পাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন বিট বাটা।

৩) গাজর, মটরশুঁটির তরকারি – গাজরকে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে একে একে আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা, পেঁয়াজ বাটা দিয়ে ভালো করে কষিয়ে সমস্ত পুরো মসলা দিয়ে গাজর গুলো দিয়ে ভাজতে হবে। কড়াইশুঁটি দিয়ে দিতে হবে প্রয়োজনের সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে ভালো করে কষানো হয়ে গেলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন গাজর, মটরশুঁটির তরকারি।

৪) কড়াইশুঁটির ঘুগনি – প্রথমে মোটর কে খুব ভালো করে সেদ্ধ করে নিতে হবে কড়াইতে সরষের তেল গরম করে তাতে একে একে পেয়াজ, আদা, রসুন বাটা, টমেটো বাটা নুন, মিষ্টি স্বাদমতো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরেগুঁড়ো এবং হলুদ গুঁড়ো দিয়ে খুব ভালো করে কষিয়ে নিয়ে তার মধ্যে সিদ্ধ করা কড়াইশুটি দিয়ে দিতে হবে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক