whatsapp channel

Recipe: ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য ‘কড়াইশুঁটির কোপ্তা কারি’ রেসিপি

শীতকাল মানেই গোটা বাজার জুড়ে আপনি প্রচুর পরিমাণে কড়াইশুঁটি দেখতে পাবেন প্রথমদিকে কড়াইশুঁটি যখন ওঠে তখন যে কোনো কিছুতেই কড়াইশুঁটি দিয়ে খেতে ভালো লাগে কিন্তু যখনই আস্তে আস্তে দিন যায়…

Avatar

HoopHaap Digital Media

শীতকাল মানেই গোটা বাজার জুড়ে আপনি প্রচুর পরিমাণে কড়াইশুঁটি দেখতে পাবেন প্রথমদিকে কড়াইশুঁটি যখন ওঠে তখন যে কোনো কিছুতেই কড়াইশুঁটি দিয়ে খেতে ভালো লাগে কিন্তু যখনই আস্তে আস্তে দিন যায় মানে অর্থাৎ যখনই একটু একটু করে শীত শেষ হতে শুরু করে তখন রোজ রোজ কড়াইশুঁটির কচুরি খেতে ভালো লাগে না। তখন নিজের মুখের স্বাদ বদলাতে অথবা বাড়িতে অতিথি আপ্যায়ন করতে অবশ্যই মাছ-মাংসের বদলে এই রেসিপি ট্রাই করতে পারেন।

উপকরণ –
কড়াইশুঁটি এক বাটি
বেসন পরিমাণমতো
ধনেপাতা কুচি পরিমাণমতো
লঙ্কা বাটা ২ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
দুটি পেঁয়াজ
নুন, মিষ্টি স্বাদ মত
টক দই এক কাপ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা, দারচিনি, এলাচ, লবঙ্গ,

প্রণালী – প্রথমে দুটি গোটা পেঁয়াজকে ভালো করে পুড়িয়ে নিতে হবে। এরপর মিক্সির মধ্যে কড়াইশুঁটি, ধনেপাতা লংকা, আদা সামান্য এবং পোড়ানো পেঁয়াজের ১ টেবিল চামচ মিক্সির মধ্যে দিয়ে দিতে হবে। এরপর ভালো করে একটা পেস্ট বানাতে হবে এর মধ্যে বেসন দিয়ে দিতে হবে, প্রয়োজনমতো হাতে তেল দিয়ে গোল গোল করে কোপ্তার আকারে গড়ে নিতে হবে। এরপর কড়াইতে সামান্য সরষের তেল গরম করে এগুলিকে হালকা করে ভেজে নিতে হবে।

কড়াইতে সরষের তেল গরম করে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা, পোড়ানো পেঁয়াজ বাটা এবং তার মধ্যে ভালো করে আদা, রসুন বাটা এবং গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে টক দই দিয়ে দিতে হবে। এরপর এর মধ্যে নুন মিষ্টি স্বাদ মত টমেটো বাটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে সামান্য উষ্ণ গরম জল দিয়ে এবং এই ভেজে রাখা কড়াইশুঁটির কোপ্তা দিয়ে দিতে হবে। ১৫ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন কড়াইশুঁটির কোপ্তা কারি।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media