Hoop Food

ভাইফোঁটা স্পেশালে বানিয়ে ফেলুন অতি সুস্বাদু ৫টি মিষ্টি

সামনেই ভাইফোঁটা আর খুব বেশি সময় নেই। এবারে করোনার আবহে মিষ্টির দোকান থেকে মিষ্টি কিনে এনে ভাইকে না দিয়ে বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলতে পারেন অতি সুস্বাদু পাঁচটি মিষ্টি।

১) চকলেট সন্দেশ-»
উপকরণ:
ছানা
কোকো পাউডার
চিনি
কাজু, আমন্ড, কিশমিশ
গুঁড়ো দুধ
ঘি

প্রণালী: কড়াইয়ে মধ্যে সামান্য ঘি গরম করে ছানা দিয়ে ভালো করে নাড়তে হবে। গুঁড়ো দুধ, চিনি এবং কোকো পাউডার দিয়ে ভালো করে মেশাতে হবে। মেশানো হয়ে গেলে কাজু, আমন্ড, কিশমিশ মিশিয়ে গোল গোল সন্দেশের আকারে গড়ে নিয়ে পরিবেশন করুন ‘চকলেট সন্দেশ’।

২) লবঙ্গ লতিকা-»
উপকরণ
ময়দা
বেকিং পাউডার
বেকিং সোডা
চিনি
নুন স্বাদমতো
লবঙ্গ
দুধ
পুরের জন্য লাগবে:-
নারকেল কোরা
কনডেন্স মিল্ক
গুঁড়োদুধ
এলাচ গুঁড়ো
কাজু ছোট ছোট করে টুকরো করে রাখা
কিশমিশ
সিরা বানাতে লাগবে:-
চিনি, জল, এলাচ গুঁড়ো

প্রণালী: ময়দা ভালো করে সাদা তেল, বেকিং পাউডার, বেকিং সোডা, নুন, চিনি দিয়ে মাখতে হবে। এবার একটি ফ্রাইং প্যানে সামান্য ঘি গরম করে নারকেল কোরা, গুঁড়োদুধ, কনডেন্স মিল্ক, কাজু, কিশমিশ দিয়ে ভালো করে লাল লাল করে নিতে হবে। এবার সিরা তৈরীর জন্য একটি পাত্রের মধ্যে চিনির রস জল এবং এলাচ গুঁড়ো দিয়ে ফুটাতে হবে। মেখে রাখা ময়দা লুচির আকারে বেলে নিতে হবে। মাঝখানে আন্দাজমতো পুর দিয়ে দুইপাশ ভালো করে ভাঁজ করে নিতে হবে। এই দুপাশ ভাজ করে মাঝখানে একটা লবঙ্গ গেঁথে দিতে হবে। কড়াইয়ে ঘি গরম করে ভেজে নিলেই একেবারে তৈরি ‘লবঙ্গ লতিকা’।

৩) আইসক্রিম সন্দেশ-»
উপকরণ:
ছানা
ফ্রেশ ক্রিম
কনডেন্স মিল্ক গুঁড়ো দুধ
চিনি
কাজু কিশমিশ কুচি

প্রণালী: এটি মিক্সার গ্রাইন্ডার এর মধ্যে ছানা, এবং সমস্ত উপাদান দিয়ে ভালো করে ঘুরিয়ে নিতে হবে। ভালো করে মেশান হয়ে গেলে একটি অ্যালুমিনিয়ামের পাত্রে মধ্যে মিশ্রণটি ঢেলে দিয়ে উপরে কাজু, কিশমিশ কুচি দিয়ে একটি প্রেসার কুকার এর মধ্যে ঢুকিয়ে প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে দিন। ১৫ মিনিট পর প্রেসার কুকার থেকে বার করে পরিবেশন করুন ‘আইসক্রিম সন্দেশ’।

৪) শাঁখ সন্দেশ-»
উপকরণ:
ছানা
চিনি
এলাচ গুঁড়ো
ঘি

প্রণালী: কড়াইয়ে ঘি গরম করে ছানা চিনি দিয়ে ভালো করে নাড়তে হবে। চিনি মিশে গেলে এলাচ গুঁড়ো দিয়ে একটি থালার মধ্যে রেখে সন্দেশের ছাঁচে এর মধ্যে এই মিশ্রণটি ভালো করে ঠেসে ঠেসে দিয়ে দিন। ছাঁচ থেকে বার করে সাজিয়ে ঠান্ডা হলে পরিবেশন করুন ‘শাঁখ সন্দেশ’।

৫) ক্ষীরকদম-»
উপকরণ:
ছানা
চিনি
জল
খোয়া ক্ষীর
এলাচ
ইয়োলো ফুড কালার
গুঁড়ো দুধ
দুধ
কনডেন্স মিল্ক

প্রণালী: একটি পাত্রের মধ্যে ছানা, সামান্য হলুদ ফুড কালার মিশিয়ে হাতের তালু দিয়ে ভালো করে মাখাতে হবে। ছোট ছোট বলের আকারে গড়ে নিয়ে রাখতে হবে। এবার চিনির সিরা বানাতে হবে। কড়াইয়ের মধ্যেই চিনি, জল দিয়ে ভালো করে ঘন রস তৈরি হলে গড়ে রাখা ছানার বল দিয়ে দিতে হবে। এর মধ্যে যাতে ভালো করে রস ঢোকে একটি পাত্রের মধ্যে দুধ, গুঁড়ো দুধ, কনডেন্স মিল্ক ভাল করে মিশিয়ে নিয়ে গোল গোল ছানার বল দিয়ে দিতে হবে। এরপর আলাদা একটি প্লেটের মধ্যে নারকেলের গুঁড়ো, খোয়া ক্ষীর, ভাজা পোস্ত দিয়ে তার মধ্যে ওই বলগুলোকে মাখিয়ে নিয়ে ফ্রিজের মধ্যে কিছুক্ষণ রেখে দিলেই একেবারে তৈরি ‘ক্ষীরকদম’।

Related Articles