whatsapp channel

Lifestyle: হু হু করে বাড়ছে দাম, রান্নায় পেঁয়াজের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন এই পাঁচটি জিনিস

পেঁয়াজের বাজারে আগুন দাম কিন্তু রান্না করার সময় যদি পেঁয়াজের কমতি পড়ে, তাহলে কিন্তু সেই রান্নার স্বাদও পাল্টে যায় খেতে ভালো লাগে না, বেশ কয়েকটা রান্না যেমন পেঁয়াজ ছাড়া হয়,…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

পেঁয়াজের বাজারে আগুন দাম কিন্তু রান্না করার সময় যদি পেঁয়াজের কমতি পড়ে, তাহলে কিন্তু সেই রান্নার স্বাদও পাল্টে যায় খেতে ভালো লাগে না, বেশ কয়েকটা রান্না যেমন পেঁয়াজ ছাড়া হয়, আবার কয়েকটা রান্না পেয়াজ ছাড়া আমরা ভাবতেই পারি না। কিন্তু বাজারে গেলেই পেঁয়াজের দাম শুনে যেন মধ্যবিত্তের পকেটে একেবারে ছেঁকা লেগে যাচ্ছে সেক্ষেত্রে পেঁয়াজের বিকল্প হিসাবে কয়েকটা জিনিস ব্যবহার করতে পারেন, স্বাদে একটু অন্যরকম হলেও খেতে কিন্তু খারাপ হবে না।

Advertisements

১) এখানে অতিরিক্ত পেঁয়াজের গ্রেভির প্রয়োজন হয় সেই গ্রেভির দরকারে ব্যবহার করতে পারেন সেদ্ধ আলু। সেদ্ধ আলু চটকে যদি তরকারির মধ্যে দিয়ে দেন, তাহলে পেঁয়াজের ঘাটতি সামান্য মিটতে পারে। আর যদি নিরামিষ তরকারি হয়, তাহলে তো কোন কথাই নেই, সেক্ষেত্রে আলু সেদ্ধ দারুন ভালো জমে যাবে।

Advertisements

২) বেশি করে টমেটো বাটা দিতে পারেন। টমেটো বাটা কিন্তু পেঁয়াজের বিকল্প হিসেবে গ্রেভি তৈরি করবে। আর যদি টমেটো বাটা না থাকে, সেক্ষেত্রে টমেটো সস দিতে পারেন টমেটো সসের আলাদা একটা ফ্লেভার থাকে। যা কিন্তু সহজেই একটি তরকারির গ্রেভি তৈরি করতে সাহায্য করবে।

Advertisements

৩) রান্নায় কালো জিরে আর রসুন দিন, তাহলেই দেখবেন পেঁয়াজের একটা খুব সুন্দর গন্ধ বেরিয়েছে। টমেটো বাটা, রসুন বাটা খুব ভালো করে মেশালে কিন্তু পেঁয়াজের গন্ধ অনেকটা পেয়ে যাবেন।

Advertisements

৪) শীতকাল পরতেই যে জিনিসটির কথা না বললেই নয়, সেটি হল পেঁয়াজকলি অথবা পেঁয়াজের দাম যখন অতিরিক্ত বেশি সেক্ষেত্রে স্প্রিং নিয়ান বা পেঁয়াজ কলি ব্যবহার করতে পারেন।

৫) মাছ, মাংস যেখানে পেঁয়াজের পেস্ট দিতেই হয়, সেখানে একবার ক্যাপসিকামের পেস্ট দিয়ে দেখতে পারেন। ক্যাপসিকাম এর মধ্যেও রয়েছে একটা ঝাঁঝালো গন্ধ, যা কিন্তু আপনার রান্নাকে অনেক বেশি সুন্দর করে দিতে পারে। পেঁয়াজের অভাব একেবারেই বুঝতে দেবে না এই ক্যাপসিকাম এর পেস্ট।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক