whatsapp channel

Gas Acidity Solution: বিয়ের মরশুমে গ্যাস-অম্বলের সমস্যা থেকে বাঁচার পাঁচটি টিপস

বিয়ে বাড়ির মরশুম চলছে, অনেকেই ভাবছেন যে বিয়ে বাড়িতে এত খাবার খেলে গ্যাস, অম্বল এর সমস্যা হতে পারে গ্যাসের সমস্যা থেকে কি করে বাঁচবেন? তার জন্য কি মুঠো মুঠো এন্টাসিড…

Avatar

HoopHaap Digital Media

বিয়ে বাড়ির মরশুম চলছে, অনেকেই ভাবছেন যে বিয়ে বাড়িতে এত খাবার খেলে গ্যাস, অম্বল এর সমস্যা হতে পারে গ্যাসের সমস্যা থেকে কি করে বাঁচবেন? তার জন্য কি মুঠো মুঠো এন্টাসিড খাচ্ছেন একেবারেই খাবেন না। কারণ আপনি যদি এইভাবে মুঠো মুঠো এন্টাসিড খান, তাহলে একদিন কিন্তু আপনার হজম ক্ষমতা নষ্ট হয়ে যাবে। রান্না ঘরে থাকা বেশ কিছু জিনিস আপনি সহজে গ্যাস, অম্বল এর হাত থেকে বাঁচতে পারেন।

১) গোটা জিরে –
বিয়ে বাড়ি থেকে ভরপেট খাওয়ার পরে যদি এসে আধ ঘন্টা পর গরম জলের মধ্যে ১ টেবিল চামচ গোটা জিরে ফেলে দিয়ে আর এটির ১৫ মিনিট ধরে ফোটাতে পারেন এবং পরে এটি যদি ছেঁকে নিতে পারেন, দেখবেন এই জলটি খাওয়ার পরে আপনার গ্যাস অম্বল এর সমস্যা অনেকটা কমে গেছে।

২) গরম জল –
বিয়ে বাড়ি থেকে ভরপেট খাওয়ার পরে যদি আধ ঘন্টা অন্তর অন্তর অন্তত ৩, ৪ গ্লাস গরম জলের মধ্যে এক চামচ রক সল্ট ফেলে খেতে পারেন, আর তাহলেই দেখবেন কত সুন্দর ভাবে গ্যাস অম্বল কমে গেছে।

৩) ত্রিফলা পাউডার –
টানা বিয়ে বাড়ির নেমন্তন্ন খান, তাহলে অবশ্যই বিয়ে বাড়ির দিনগুলোর অন্তত এক সপ্তাহ আগে থেকে সকাল বেলা খালি পেটে উঠে এক চামচ ত্রিফলা পাউডার, গরম জলের মধ্যে দিয়ে খেয়ে নেবেন।

৪) শুকনো আদা –
আদা টুকরো টুকরো করে কেটে তার মধ্যে পাতি লেবুর রস আর বিট নুন দিয়ে রোদের মধ্যে অন্তত দুই তিন দিন ধরে শুকাতে হবে। প্রতিবার খাওয়ার অন্তত আধ ঘন্টা আগে এবং আধ ঘন্টা পরে একটি টুকরো আদা নিয়ে ভালো করে চিবিয়ে খেয়ে ঠান্ডা জল খেয়ে ফেলতে হবে।

৫) আমলকি –
সেদিন সকাল বেলা ঘুম থেকে উঠে একটি আমলকি তার সঙ্গে এক গ্লাস মিক্সির মধ্যে দিয়ে ভালো করে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর একটি পাতলা কাপড় বা ছাকনির সাহায্যে খুব সহজে ছেঁকে নিয়ে এসে আমলকির জল পান করতে হবে খালি পেটে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media