Hoop News

Adhaar Update: বিয়ের পর আধার কার্ডের পদবি পরিবর্তন নিয়ে টেনশন! জেনে নিন সহজ উপায়

জীবন হল নদীর মতো। জন্ম থেকে মৃত্যু- দীর্ঘ এক যাত্রাপথ পর করতে হয় সকলকেই। আর এই লম্বা যাত্রাপথে দেখা হয় অনেকের সাথে, নিতে হয় অনেক গুরুত্বপূর্ণ পদক্ষেপ, হয় নানারকম সব অভিজ্ঞতা। আর সবটুকু নিয়েই গন্তব্যের দিকে এগিয়ে যেতে হয় আমাদের সকলকেই। আর মাঝের এই অধ্যায়ের নাম হল সম্পর্ক। সম্পর্ক ছাড়া জীবন অর্থহীন। আর একজন পুরুষ বা মহিলার কাছে বিয়ে হল জীবনের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই একটি ঘটনার পর দুটি জীবন বদলে যায় অনেকটাই। বদলে যায় চারপাশ, বদলে যায় জীবনধারা, বদলে যায় সবকিছু।

বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে বিয়ের পর অনেক কিছুই পরিবর্তন হয়। কিছু বাধ্যতামূলক, কিছু ঐচ্ছিক। আর বিয়ের পর মেয়েদের সামনে এসে এমনই একটি গুরুত্বপূর্ণ ঐচ্ছিক পদক্ষেপ। সেটি হল পদবি পরিবর্তন। যদিও বিয়ের পর বাবার পদবি রাখতে পারেন মহিলারা। কিন্তু অনেকেই বিয়ের পর নামের পাশে স্বামীর পদবি রাখতেই পছন্দ করেন। আবার কেউ কেউ দুই পদবিই রাখেন পাশাপাশি। কিন্তু এই পদবি পরিবর্তনের অর্থ হল একাধিক নথিতে এই পদবি পরিবর্তন করা। এক্ষেত্রে আধার কার্ড যেভাবে বর্তমানে একটি গুরুত্বপূর্ণ নথি সকলের কাছে, তাই আধার কার্ডের উপর পদবি পরিবর্তন কিভাবে করা যায়, তা জেনে রাখা জরুরি।

এই কাজটি খুবই সহজ। এই কাজটি করতে হলে বিয়েটি পর প্রথমেই যেতে হবে আধার এনরোলমেন্ট সেন্টারে। সেখানে উপস্থিত আধার এক্সিকিউটিভের কাছে বলতে হবে আপনার আবেদনের বিষয়ে। তখন তিনি একটি ফর্ম দেবে, যে ফর্ম সঠিকভাবে পূরণ করে জমা দিতে হবে তার কাছেই। তারপর তিনি একটি একনলেজমেন্ট স্লিপ দেবেন। তাতেই নাম্বার লেখা থাকবে, যার মাধ্যমে এই পরিবর্তনের স্টেটাস দেখা যাবে। তবে এই সম্পুর্ন কাজটি করতে গুনতে হবে ৫০ টাকা।

তবে কিছু নথি দিতে হবে এই কাজটি করার সময়। অর্থাৎ আবেদনপত্র জমা দেওয়ার সঙ্গে কিছু আসল নথি জমা দিতে হয়। সেইসব নথিগুলি হল, আবেদনকারীর বিবাহের প্রামাণ্য নথি বা ম্যারেজ সার্টিফিকেট, আইনি ভাবে অনুমোদিত নাম পরিবর্তনের শংসাপত্র, এবং একজন গেজেটেড অফিসার বা তহসিলদার দ্বারা জারি করা একটি উপযুক্ত লেটারহেডে আবেদনকারীর ছবি-সহ পরিচয় শংসাপত্র। এইগুলি দিয়ে আবেদন করলেই আধার কার্ডে পদবি পরিবর্তন করা যাবে খুব সহজেই।

Related Articles