whatsapp channel

Pilu: উড়ন্ত মালা গিয়ে পড়ল পিলুর গলায়, বিয়ে সম্পন্ন হল আহিরের সঙ্গে, হতবাক দর্শকরা

বাংলার লোকসংগীত এখন ভারত তথা আন্তর্জাতিক স্তরেও একটি গুরুত্বপূর্ণ স্থান অর্জন করে ফেলেছে। বাংলার সেই মাটির গান আর পুরুলিয়ার সুখ্যাতি প্রাপ্ত ছৌ নাচের ছন্দ নিয়ে জনপ্রিয় জি বাংলায় কিছুদিন আগেই শুরু হয়েছে ধারাবাহিক 'পিলু'। আধুনিকতার গুণগান যেখানে সর্বত্র ছড়িয়ে রয়েছে সেখানে শাস্ত্রীয় সংগীতের সাবেকিয়ানা দিয়ে কতটা নিজেকে গানের জগতে প্রতিষ্ঠা করানো যায়, তা দিয়েই এই গল্পের প্রেক্ষাপট তৈরি।

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বাংলার লোকসংগীত এখন ভারত তথা আন্তর্জাতিক স্তরেও একটি গুরুত্বপূর্ণ স্থান অর্জন করে ফেলেছে। বাংলার সেই মাটির গান আর পুরুলিয়ার সুখ্যাতি প্রাপ্ত ছৌ নাচের ছন্দ নিয়ে জনপ্রিয় জি বাংলায় কিছুদিন আগেই শুরু হয়েছে ধারাবাহিক ‘পিলু’। আধুনিকতার গুণগান যেখানে সর্বত্র ছড়িয়ে রয়েছে সেখানে শাস্ত্রীয় সংগীতের সাবেকিয়ানা দিয়ে কতটা নিজেকে গানের জগতে প্রতিষ্ঠা করানো যায়, তা দিয়েই এই গল্পের প্রেক্ষাপট তৈরি।

Advertisements

শনিবার জি বাংলা এই ধারাবাহিক নিয়েই একটি প্রোমো প্রকাশ করেছে। নাম দিয়েছে,’টুসু পরবে পিলুর বিহা’।দেখা যাচ্ছে গুরুজি ওরফে কৌশিক চক্রবর্তী র কথা মতো গল্পের হিরো বিখ্যাত সংগীতশিল্পী আহির ফিরিয়ে আনতে গেছে পিলু ওরফে মেঘা দাঁকে। গ্রামে গিয়ে টুসু পরব নামক একটি ধর্মীয় উৎসবে আহিরের হাত থেকে মালা উড়ে গিয়ে পড়ে পিলুর গলায়। ‘ বিহা তো হইয়া গেল বটে তোর পিলু’- মন্তব্য করে বসেন গ্রামেরই পুরোহিত। পিলু ছুটে আসে বজরং বলির কাছে। কপালে লেগে যায় লাল সিঁদুর। তাহলে কি সত্যিই টুসু উৎসবে বিয়ে হয়ে গেল পিলুর?

Advertisements

Advertisements

প্রসঙ্গত উল্লেখ্য, পিলু শহরে এসেছিল আহিরের গুরুজির কাছে নিজের সংগীতচর্চা করতে। কিন্তু সেখানে ঘটে বিপত্তি। সোনার হার চুরির অপরাধে দোরগোড়ায় দাঁড়াতে হয় ওকে। আহির হারটি পুনরায় খুঁজে দিয়ে জানায়, ‘হারটি ছিল একটি ফুলদানির মধ্যে’। গুরুমা তাও পিলু কে অবিশ্বাসী ভেবে বসেন। পিলু যে চোর না সেটা তো প্রমাণ হয়েই যায়। কিন্তু ওর আত্মসম্মানবোধ ওকে ফিরিয়ে নিয়ে আসে নিজের গ্রামে। কিন্তু গুরুজির কথা মতো আহির আবার পিলুকে শহরে ফেরাতে পৌঁছে যায় গ্রামে, সেখানেই ঘটে যায় এই বিপত্তি, বিয়ে করে ফেলে দুজনে। প্রশ্ন হলো, কিভাবে এগোবে গল্প! ওই বাবার নাম না জানা মেয়েটিকে কি নিজের স্ত্রী হিসেবে মেনে নেবে আহির?

Advertisements

ধারাবাহিকটি এসেই দর্শকদের চমকে দিয়েছে। পিলুর চরিত্রে অভিনয়কারী জি বাংলার ডান্স বাংলা ডান্সের প্রতিযোগী মেঘা দাঁকে বেশ মনে ধরেছে দর্শকের। প্রথম বার নৃত্যের সাথে সাথে অভিনয় জগতেও পা রেখেছে সে। তাতেও এত জৌলুস। সে যাই হোক, আহিরের ভূমিকায় গৌরব রায় চৌধুরীকে ফিরে পেয়েও বেশ আপ্লুত জি বাংলার তাঁরা। ‘রিমলি’ নায়িকা ইধিকা পাল খলনায়িকা হয়ে জমিয়েও তুলেছেন বেশ ভালোমত। আর গুরুজির চরিত্রে কৌশিক চক্রবর্তী এবং গুরুমার চরিত্রে অঞ্জনা বসুর প্রতি অনুরাগীদের ভালোবাসা তো আছেই। সবমিলিয়ে বতর্মানে জমজমাটি পরিস্থিতিতে রয়েছে ‘পিলু’। গল্পের মোড় কোনদিন ইঙ্গিত করে এটাই এবার বোঝবার বিষয়।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media