whatsapp channel

Business Idea: জমানো টাকা বিনিয়োগ করেই মাসে লক্ষ লক্ষ টাকার রোজগার, এই ব্যবসা শুরু করলেই মালামাল

ভারতের নাগরিকদের মধ্যে দিনের পর দিন ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। তাই অনেকেই এখন বিভিন্ন 'স্টার্ট-আপ' করার কথা চিন্তাভাবনা করছেন। দেশে চাকরির দুরবস্থা থেকেই মানুষের মনে বিগত দশকে এই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের নাগরিকদের মধ্যে দিনের পর দিন ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। তাই অনেকেই এখন বিভিন্ন ‘স্টার্ট-আপ’ করার কথা চিন্তাভাবনা করছেন। দেশে চাকরির দুরবস্থা থেকেই মানুষের মনে বিগত দশকে এই পরিবর্তন এসেছে বলে দেখা গেছে এক সমীক্ষায়। কিন্তু ব্যবসার কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। কারণ ব্যবসা করার কথা ভেবে নেওয়া যায় অনায়াসে, কিন্তু ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমসিম খেয়ে যান অনেকেই।

তবে এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রয়েছে যা আপনি মাত্র কয়েকলক্ষ টাকা থেকেই শুরু করতে পারবেন। এই লাভজনক ব্যবসাটি হল দুধের ব্যবসা। আর এই ব্যবসা শুরু করার জন্য আমুল বিজনেস ফ্র্যাঞ্চাইজ আপনার জন্য একটি বিকল্প হতে পারে যেখানে আপনি আমুল কোম্পানির দুধ ব্যবসার অংশ হয়ে উঠবেন এবং প্রতি মাসে ৫ থেকে ১০ লক্ষ টাকা আয় করতে পারবেন।

■ ব্যবসার পরিকাঠামো: এই ব্যবসা দুভাবে চলে। এক্ষেত্রে একদিকে আপনি যেমন একটি আমুল আউটলেট বেছে নিতে পারেন যার প্রাথমিক বিনিয়োগ ২ লক্ষ পর্যন্ত, অথবা প্রায় ৫ লক্ষ বিনিয়োগের মাধ্যমে আপনি একটি আমুলের ফ্র্যাঞ্চাইজি নিতে পারেন৷

■ কমিশনের মাধ্যমে রোজগার: আমুলের ফ্র্যাঞ্চাইজির একটি খুব ভালো কমিশন কাঠামো রয়েছে। সেখান থেকেই আপনি ভালো পরিমানে কমিশন উপার্জন করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি দুধের প্যাকেটের উপর ২.৫ শতাংশ কমিশন পাবেন, দুধের পণ্যগুলিতে ১০ শতাংশ এবং আইসক্রিম বিক্রিতে 20 শতাংশ কমিশন পাবেন৷ এছাড়াও, আপনি রেসিপি-ভিত্তিক আইসক্রিম, শেক, পিজ্জা, স্যান্ডউইচ এবং হট চকোলেট পানীয়ের উপর ৫০ শতাংশের একটি মোটা কমিশন পেতে পারেন।

■ ব্যবসা শুরুর করণীয়: আমুলের ফ্র্যাঞ্চাইজি ব্যবসা শুরু করতে, আপনার একটি আমুল আউটলেটের প্রয়োজন। এর জন্য প্রায় ১৫০ বর্গফুট জায়গার প্রয়োজন হবে। এর সাথে আপনি যদি একটি আইসক্রিম পার্লার ফ্র্যাঞ্চাইজি শুরু করতে চান তবে আপনার প্রায় ৩০০ বর্গফুট জায়গার প্রয়োজন হবে। আমুল আরও যোগ করেছে যে এটি চুক্তি স্বাক্ষরের সময় GCMMF লিমিটেডের নামে জারি করা চেক বা ডিমান্ড ড্রাফ্টের আকারে ২৫ হাজার টাকা ফেরতযোগ্য সিকুইরিটি মানি হিসেবে নেয়।

■ ফ্র্যাঞ্চাইজির জন্য আবেদন পদ্ধতি: Amul ফ্র্যাঞ্চাইজির জন্য আবেদন করতে আপনাকে আমুলের অফিসিয়াল ওয়েবসাইট Amul.com/m/amul-scooping-parlours-এ গিয়ে আবেদন করতে হবে। এছাড়াও আপনি retail@amul.coop-এ ইমেল মাধ্যমেও যোগাযোগ করতে পারেন। আমুল ডিস্ট্রিবিউটর হিসাবে নিয়োগের জন্য, ডিস্ট্রিবিউটরশিপের জন্য সমস্ত ধরণের অনুসন্ধানের জন্য আপনি আমুল অফিসিয়াল কাস্টমার কেয়ার ০২২) ৬৮৫২৬৬৬ নম্বরে কল করতে পারেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা