whatsapp channel

Lifestyle: চুল হবে ঘন কালো, ত্বক হবে টানটান, বেছে নিন এই ৫টি সুপার ফুড

একটু বুড়ো হলেই আমাদের চুল পড়তে শুরু করে, ত্বকের ওপরে বার্ধক্য ছাপ পড়তে থাকে। কিন্তু কেমন হয় যদি কয়েকটা খাবার দিয়েই আপনি এই সব কিছুকে আটকে রাখতে পারেন। Hoophaap এর…

Avatar

একটু বুড়ো হলেই আমাদের চুল পড়তে শুরু করে, ত্বকের ওপরে বার্ধক্য ছাপ পড়তে থাকে। কিন্তু কেমন হয় যদি কয়েকটা খাবার দিয়েই আপনি এই সব কিছুকে আটকে রাখতে পারেন। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) একমুঠো বাদামেই একেবারে অকালবার্ধক্য চলে যাবে, বাদামের মধ্যে রাখতে পারেন কাজু বাদাম, চিনাবাদাম, আখরোট, আমন্ড, পেস্তা-কিসমিস তাদের কাছে পাবেন এক মুঠো রোদ সকালে ব্রেকফাস্ট এর সঙ্গে খেয়ে ফেলুন দেখবেন অনেকদিন পর্যন্ত আপনার ত্বক এবং চুল সুন্দর থাকবে।

২) হলুদ জাতীয় খাবার খাবেন যেমন পাকা পেঁপে, পাকা আম, গাজর ইত্যাদির মধ্যে যে প্রাকৃতিক উপাদান আছে তা আপনার ত্বক এবং চুল ভালো রাখতে সাহায্য করে।

৩) প্রচুর পরিমাণে জল খেতে হবে, আমরা অনেকেই হয়তো বিশ্বাস করি না ভাবি এটি সাধারণ জিনিস। কিন্তু প্রচুর পরিমাণে জল খেলে ত্বক ভেতর থেকেই হাইড্রেটেড থাকে, যার ফলে ত্বক এবং চুল খুব ভালো থাকে এবং যদি গরম জল মাঝেমধ্যে খাওয়া যায় তাহলে তো কথাই নেই।

৪) প্রচুর পরিমাণে সবুজ শাক সবজি এবং ফল খেতে হবে। তাহলেও কিন্তু চুল এবং ত্বক অনেক সুন্দর থাকে, বিশেষ করে আমলকি, সবুজ পালংশাক তারপরে কারিপাতা রান্নায় ব্যবহার করতে পারেন। এগুলো চুল ভালো রাখতে অনেকটাই সাহায্য করে তাছাড়া পেটের জন্য সবুজ শাকসবজি ও ভীষণ ভালো পেটের ভেতরটা ভালো থাকলে, তবেই ত্বক এবং চুল ভালো থাকবে।

৫) প্রতিদিন নিয়ম করে যোগ করুন, প্রাণায়াম করুন অনুলোম বিলোম এবং কপালভাতি করুন। এই দুটি প্রাণায়ান কিন্তু আপনাকে অকালবার্ধক্য থেকে অনেকটা রেহাই দিতে পারবে, প্রতিদিন নিয়ম করে হাঁটাহাঁটি করুন। এতে খাবার হজম হবে, শরীরে অক্সিজেনের সাপ্লাই অনেকটা বেড়ে যাবে।

whatsapp logo