whatsapp channel

Aparajita Adhya: পরকীয়াকে পূর্ণ সমর্থন জানালেন অপরাজিতা আঢ্য

পরকীয়া বর্তমানে যথেষ্ট চর্চার বিষয় হয়ে উঠেছে। তবে পরকীয়া বিষয়টি প্রাচীন কাল থেকেই ছিল। সময় এগিয়েছে। বিশেষত্ব নিয়ে এগিয়ে গিয়েছে পরকীয়াও। একসময় স্বামী বা স্ত্রী পরকীয়ার সাথে যুক্ত হলে যাঁরা…

Avatar

Nilanjana Pande

পরকীয়া বর্তমানে যথেষ্ট চর্চার বিষয় হয়ে উঠেছে। তবে পরকীয়া বিষয়টি প্রাচীন কাল থেকেই ছিল। সময় এগিয়েছে। বিশেষত্ব নিয়ে এগিয়ে গিয়েছে পরকীয়াও। একসময় স্বামী বা স্ত্রী পরকীয়ার সাথে যুক্ত হলে যাঁরা গসিপ করতেন, তাঁরাই আজ পরকীয়ার পক্ষে বক্তব্য রাখছেন। এবার এই প্রসঙ্গে মুখ খুললেন অপরাজিতা আঢ্য (Aparajita Adhya)।

তাঁর মতে, পরকীয়া সুস্থতার লক্ষণ। অপরাজিতার মতে, পরকীয়া আটকানোর বিষয় নয়। এটি রামায়ণ, মহাভারতের সময় থেকেই চলে আসছে। অপরাজিতা মনে করেন, জীবনের স্বাভাবিক ধর্ম হল পরকীয়া। তা আটকানো উচিত নয়। একজন মানুষকে ভালোবাসেন বা তার সাথে সংসার করেন বলে কারও প্রতি তাঁর ভালো লাগা, ভালো বাসা থাকবে না তা সম্পূর্ণ অবাস্তব। অপরাজিতা তুলনা টানলেন ফুলের। তিনি গোলাপ ফুল ভালোবাসেন বলে অর্কিড বা পদ্মের প্রতি তাঁর ভালো লাগা থাকবে না, তা হয় না। যাঁর জীবনে যত অপশন বেশি, তাঁর জীবনে তত ভালোবাসা আসতেই পারে বলে মনে করেন অভিনেত্রী। তবে পাশাপাশি তিনি মনে করেন, যে ব্যক্তির সাথে এই ঘটনা ঘটছে, তাঁর নিজেকে সঠিক ব্যালান্স করে চলা উচিত। ভিডিওটি ভাইরাল হতেই নেটিজেনদের একাংশের কটাক্ষের সম্মুখীন হয়েছেন অপরাজিতা।

অনেকে লিখেছেন, অপরাজিতার স্বামী হয়তো ব্যালান্স করে পরকীয়া করেন। অনেকে লিখেছেন, অপরাজিতা নিজেও হয়তো পরকীয়া করেই কাজ পাচ্ছেন। অনেকে লিখেছেন, অপরাজিতা হয়তো নতুন করে রামায়ণ, মহাভারত লিখছেন! তবে নেটিজেনদের একাংশ রামায়ণ, মহাভারত নিয়ে কটাক্ষ করলেও কিছুটা সঠিক লিখেছেন। রামায়ণ অথবা মহাভারত যে সমাজব্যবস্থার প্রেক্ষাপটে তৈরি তাতে পরকীয়া ছিল না।

এই ধরনের সম্পর্ককে পলিগ্যামি বলা হয়। বাংলায় এর অর্থ বহুগামিতা। রামায়ণ বা মহাভারতের মধ্যে কোনটি আগে লেখা হয়েছে, তা নিয়ে ঐতিহাসিকদের মধ্যে রয়েছে বিতর্ক। রামায়ণে অনার্য শ্রেণীর মধ্যে বহুগামিতা পরিলক্ষিত হলেও মহাভারতের সমাজে বহুগামিতা ছিল একটি স্বীকৃত বিষয়। ফলে রামায়ণ ও মহাভারত নিয়ে কোনো মতামত অবশ্যই ইতিহাস নির্ভর হওয়া প্রয়োজন।

whatsapp logo