Advertisements

Home Science: শিক্ষার্থীদের জন্য সুবর্ণ সুযোগ, কলকাতা বিশ্ববিদ্যালয়ে হোম সায়েন্স পড়ার নিয়মাবলী জেনে নিন

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

উচ্চ মাধ্যমিকের ফলাফল বেরোনোর পরেই সকলে চিন্তা করেন যে কি নিয়ে পড়াশোনা করবেন, অনেকেই কিন্তু ডাক্তার, ইঞ্জিনিয়ার না গিয়ে জেনারেল লাইনে পড়াশোনা করতে চায়, কিন্তু কি নিয়ে কিভাবে পড়াশোনা করবেন অনেকেই বুঝতে পারেন না। এবার কলকাতা বিশ্ববিদ্যালয় উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর জন্য একটা নিয়ে এলো দারুন সুযোগ, কিন্তু কিভাবে আবেদন করবেন, তা জানতে অবশ্যই আপনাকে পুরো প্রতিবেদনটি পড়তে হবে।

২০২১ থেকে ২০২৪-এর মধ্যে যারা উচ্চমাধ্যমিক পাশ করেছেন তাদের জন্য রইল দুর্দান্ত সুখবর। কলকাতা বিশ্ববিদ্যালয়ের থেকে আপনি এই কোর্স করতে পারেন। ফুড অ্যান্ড নিউট্রিশন এবং হিউম্যান ডেভেলপমেন্টে চার বছরের ব্যাচেলর ডিগ্রি আপনি করতে পারেন। ব্যাচেলর অফ সায়েন্স (B.Sc) অনার্স কী ভাবে আবেদন করবেন? কারা ভর্তি হতে পারবেন? এই সব জানতে পারবেন বিস্তারিত।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম পঞ্চাশ শতাংশ নম্বর পেতে হবে। তবেই তারা উচ্চমাধ্যমিকের পর স্নাতকে এই পড়াশোনা করার সুযোগ পাবে। তাদের অবশ্যই ২০২১ থেকে ২০২৪ এর মধ্যে উচ্চমাধ্যমিক পাস হতে হবে। তবে ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অফ ভোকেশনাল অ্যান্ড ট্রেনিং বা ওই সমান প্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিক পাশ ছাত্র-ছাত্রীরা উল্লিখিত বিভাগে ভর্তি হওয়ার সুযোগ পাবেন না।

কত আসন সংখ্যা? কত নম্বর পেতে হবে?

যারা ফুড এন্ড নিউট্রিশনে ভর্তি হতে চান উচ্চমাধ্যমিকে তাদের অন্তত রসায়নে ৫৫ শতাংশ নম্বর পেতে হবে। আসন সংখ্যা ৭৭। উচ্চ মাধ্যমিকের যাদের সাবজেক্ট ছিল হোম ম্যানেজমেন্ট, তারাও কিন্তু হিউম্যান ডেভেলপমেন্ট নিয়ে স্নাতক স্তরে পড়াশোনা করতে পারেন, এর আসন সংখ্যা ৭১।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow