প্রতি মাসে ৫ হাজার টাকা পেনশন, বয়স্কদের জন্য বিশেষ স্কিম চালু করল কেন্দ্রীয় সরকার

অটল পেনশন যোজনা যদি আপনি গ্রহণ করেন তাহলে আপনি গ্যারান্টি রিটার্ন পাবেন। এটি একটি সম্পূর্ণ সরকারি প্রকল্প এবং এখানে কোনো রকম গোপনীয়তা রাখা হয়নি। ভারত সরকারের তরফ থেকে এই অটল…

অটল পেনশন যোজনা যদি আপনি গ্রহণ করেন তাহলে আপনি গ্যারান্টি রিটার্ন পাবেন। এটি একটি সম্পূর্ণ সরকারি প্রকল্প এবং এখানে কোনো রকম গোপনীয়তা রাখা হয়নি। ভারত সরকারের তরফ থেকে এই অটল পেনশন যোজনায় জয়েন্ট পেনশনের ব্যবস্থা রাখা হয়েছে। অর্থাৎ স্বামী স্ত্রী যদি একসাথে এই যোজনায় নিবেশ করেন তাহলে ৬০ বছর বয়সের পর থেকে প্রতি মাসে ১০,০০০ টাকা করে পেনশন পেতে থাকবেন। ২০১৫ সালে তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি এই জিজিনা নিয়ে এসেছিলেন।

ভারত সরকার সবসময় সাধারণ মানুষের কথা ভাবে। বয়স্ক অবস্থায় মানুষ যদি তাদের পায়ের মাটি শক্ত করতে পারে তাহলে প্রত্যেকের ভবিষ্যত সুরক্ষিত হবে। এক্ষেত্রে, কেউ যদি (একক ব্যক্তি) অটল পেনশন যোজনা অ্যাকাউন্ট খুলেন তাহলে ৬০ বছরের পরে প্রত্যেক মাসে ৫ হাজার টাকা করে পেনশন পেতে পারেন, যা ভবিষ্যত সুরক্ষিত করবে একশো শতাংশ।

এই যোজনা তে আপনাকে কিছু কিছু টাকা করে প্রত্যেক মাসে জমা করতে হবে এবং যখন আপনার ৬০ বছর বয়স হয়ে যাবে, সেই সময় থেকে আপনি প্রতি মাসে পাবেন ১০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন। অর্থাৎ, আপনার বৃদ্ধাবস্থায় খরচ করার জন্য কারো কাছ থেকে টাকা চাইতে হবে না।

যাইহোক, এখন আপনার বয়স হয়তো ৩০ বা ৪০ এর কোঠায়। দু হাত ভরে উপার্জন করছেন। কিন্তু, ৬০ এর পর কি করবেন ভেবেছেন? আপনি মিউচ্যুয়াল ফান্ড, এল আই সি, বা ব্যাঙ্কে এক কালীন টাকা জমিয়ে রাখলেন ভবিষ্যতের জন্য। এছাড়া ধরে নেওয়া যাক আপনি পেনশন পাচ্ছেন অথবা পাচ্ছেন না। কিংবা আপনি একজন খুচরো বিক্রেতা। এক্ষেত্রে আপনি ভবিষ্যতের কথা ভেবেছেন? কিভাবে চালাবেন ৬০ এর পর? সেইজন্য এখন থেকেই ভাবুন অটল পেনশন যোজনা সম্পর্কে।