Hoop NewsHoop Trending

Weather: ‘মোকা’র বিদায়ে প্রবল ঝড়বৃষ্টি রাজ্যজুড়ে, স্বস্তির বৃষ্টিতে ভিজবে কলকাতাও!

কেটে গিয়েছে ঘূর্ণিঝড় ‘মোকা’র আতঙ্ক। ছুটির দিন সকাল সকাল তান্ডব চালিয়েছে ঘূর্ণিঝড়। সুপার সিভিয়ার সাইক্লোন হয়ে সেটি বাংলাদেশ ও মায়ানমারের উপর আছড়ে পড়ছে গতকালই। আর সেখানে প্রবল ক্ষয়ক্ষতির পাশাপাশি ঘূর্ণিঝড়ের বলি হয়েছেন একাধিক মানুষ। তছনছ হয়ে গেছে বাংলাদেশের সেন্ট মার্টিন দ্বীপের একাংশ। এক হাজারের বেশি বাড়ি ভেঙেছে ঝড়ের দাপটে। তবে সপ্তাহের শুরুতেই শক্তি হারিয়েছে এই ঘূর্ণিঝড়। এখন শুরু হয়েছে উদ্ধারকার্য।

এদিকে ঘূর্ণিঝড় ‘মোকা’র সেরকম কোনো প্রভাব বাংলায় পড়তে দেখা যায়নি। যদিও উপকূলীয় এলাকায় জারি ছিল সতর্কতা, তবুও এই ঘূর্ণিঝড় যেন এবার বাংলাকে মাফ করে দিয়েছে। বরং ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাবে চরম তাপপ্রবাহ সহ্য করেছে বঙ্গবাসী। কিন্তু ‘মোকা’র বিদায়ে কি ফের বাতাসে বাড়বে জলীয়বাষ্পের পরিমাণ? তেমনটা হলে কবে স্বস্তির বৃষ্টিতে ভিজবে বাংলা? এই প্রতিবেদনে সবটা দেখুন বিস্তারিত।

■ কলকাতায় স্বস্তির বৃষ্টি: আপাতত কলকাতা সহ গোটা রাজ্যে চলছে বৈশাখী তাপপ্রবাহ। ফের বেড়েছে তাপমাত্রা। তবে এই সপ্তাহেই ফের স্বস্তি ফিরবে শহর কলকাতায়। ১৭ তারিখ থেকেই বদলে যেতে পারে আবহাওয়া, এমনটাই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী, আগামী ১৮ ই মে বিকেলের দিকে কালবৈশাখীর মুখ দেখতে পারে তিলোত্তমাবাসী। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে শহরজুড়ে। এই আবহাওয়া আগামী ২১ শে মে পর্যন্ত বজায় থাকতে পারে বলে জানা গেছে। আর এই বৃষ্টির ফলে ১৮ তারিখ থেকেই শহরের পারদ কমবে অনেকটাই। তবে বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ১৬ ই মে অর্থাৎ মঙ্গলবার থেকে ২০ মে অর্থাৎ শনিবার পর্যন্ত রাজ্যে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রথমে উত্তরবঙ্গে এবং তারপর ধীরে ধীরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও স্বস্তির বৃষ্টি নামবে। একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পাশাপাশি বইবে ঝোড়ো হাওয়া। তাই আগামীতে স্বস্তি ফিরবে জেলাতেও। তবে মঙ্গলবারের আগে পর্যন্ত পশ্চিমের কয়েকটি জেলায় জারি থাকছে তাপপ্রবাহ। বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশেই ঘোরাফেরা করবে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: ‘মোকা’র পরোক্ষ প্রভাবে কয়েকদিন আগে থেকেই ছিটেফোঁটা বৃষ্টিতে ভিজেছিল উত্তরবঙ্গের কয়েকটি জেলা। ফলে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চললেও উত্তরবঙ্গে ছিল স্বস্তি। আর আগামী কয়েকদিনে সেই স্বস্তি বজায় থাকবে বলেও জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। আগামী বুধবার থেকে বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা। মুর্শিদাবাদ, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার, মালদা, দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে বলে জানিয়েছে মৌসম বিভাগ।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা