whatsapp channel

অসহায় পণ্ডিতদের নির্মম সত্য, ‘দ্য কাশ্মীরি ফাইলস’ দেখে পরিচালকের পা ছুঁয়ে কেঁদে ফেললেন দর্শক

“আপনি ভগবান। আপনি ছাড়া কেউ এরকম সিনেমা বানাতে পারেন না। ঐ সময় আমরা কি পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছি সেটা আমরাই একমাত্র জানি।” এভাবেই আবেগপ্রবণ হয়ে ছবির প্রিমিয়ারে দিন বিবেক অগ্নিহোত্রীকে…

Avatar

HoopHaap Digital Media

“আপনি ভগবান। আপনি ছাড়া কেউ এরকম সিনেমা বানাতে পারেন না। ঐ সময় আমরা কি পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছি সেটা আমরাই একমাত্র জানি।” এভাবেই আবেগপ্রবণ হয়ে ছবির প্রিমিয়ারে দিন বিবেক অগ্নিহোত্রীকে জড়িয়ে ধরে হাউহাউ করে কাঁদতে থাকলেন এক দর্শক।

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীরি ফাইলস’ মুক্তি পেয়েছে গত শুক্রবার। ১৯৯০ সালে কাশ্মীরি পণ্ডিতদের ওপর ঘটে যাওয়া নৃশংস হত্যা, তাঁদের নিজের বাসস্থান থেকে উচ্ছেদ- এই ইতিহাস সিনেমার মূল উপজীব্য। পরিচালকের মতে ইতিহাসের আড়ালে কয়েকটি নির্মম সত্যি কথা বলবে এই সিনেমা। সিনেমাটি মুক্তি দর্শকদের মধ্যে তুমুল আলোড়নের সৃষ্টি করে। মিশ্র প্রতিক্রিয়া করে ওঠে সিনেমার ট্রেলারের কমেন্ট বক্স। এমনকি এই সিনেমার মুক্তি নিয়ে মামলা আদালত পর্যন্ত গড়ায়। যদিও আদালত মুক্তির পক্ষেই রায় দেন।

বিভিন্ন শহরের হলে হলে গিয়ে দর্শকদের প্রতিক্রিয়া জেনে আসছেন স্বয়ং পরিচালক বিবেক অগ্নিহোত্রী। আর সেখানেই পরিচালক কে ঘিরে আবেগপ্রবণ হয়ে পড়ছেন দর্শকেরা। এইরকমই ছবি গতকাল সোশ্যাল মিডিয়ায় দেখা গেল। বিবেক অগ্নিহোত্রীকে পেতেই তাঁকে জড়িয়ে ধরে অঝোরে অশ্রুধারায় কাঁদতে থাকেন এক ভদ্রমহিলা। তিনি কাশ্মীরি পন্ডিত পরিবারের একজন ছিলেন। পরিচালককে আলিঙ্গন করে তিনি বলেন, “আপনার দুটি পা ছুয়ে প্রণাম করতে ইচ্ছা করছে। সেই সময় আপনাকে পরিস্থিতির মধ্যে দিয়ে গেছিলাম সেই ভয়াবহ ঘটনার কথা একমাত্র আপনি বুঝতে পেরেছেন। ওদের ভয়াবহ অত্যাচারের কথা জীবনে কোনদিনও ভুলব না। আমাদের ঘরবাড়ি সব জ্বালিয়ে দেওয়া হয়েছিল।” ছবির অন্যতম কলাকুশলী দর্শন কুমারকে আশীর্বাদ করে তিনি বলেন,“ অনেকদূর জীবনে এগিয়ে যাও তুমি। তোমার মত আমার একটা ছেলে আছে। তাকে নিয়ে সেই সময় থেকে পরিস্থিতির মধ্যে দিয়ে গেছি তা ভগবানই জানেন। ভগবান সব দেখবেন।”

সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়। সোশ্যাল মিডিয়ায় যে ভিডিওতে দেখা যাচ্ছে। মুক্তির প্রথম দিন সিনেমা শেষ এরপর সিনেমা হল দর্শকদের হাততালির সমাগমে ভরে উঠল। কেউ কারোর দিকে তাকিয়ে কোনো কথা বলতে পারছে না কারণ সবারই চোখে তখন জল। আবেগের বশে দর্শকেরা একে অপরের নাম গোত্র পরিচয় না জেনেও পরস্পরকে সান্তনার আলিঙ্গন দিতে থাকেন।

অন্যান্য শহরের মতো কলকাতাতেও রমরমিয়ে চলছে কাশ্মীরি ফাইলস। বিভিন্ন প্রেক্ষাগৃহ ইতিমধ্যেই হাউসফুল। বাঙালি দাও যে কাশ্মীরের সেই গণহত্যার ইতিহাস জানতে উন্মুক্ত জনৈক একটি টিকিট বুকিং সংস্থার ওয়েবসাইট দেখলে সহজেই আন্দাজ করা যায়। বিভিন্ন ফলের ঝুলছে হাউসফুল বোর্ড কোথাও বাবার লেখা আছে ফাস্ট সেলিং। বাঙালিদের মনের মধ্যে যে এই ছবি গভীরভাবে দাগ কাটতে পারবে তা অধিকাংশ সমালোচকদের ধারণা করতে পারেননি।

ছবিটির প্রথম দিনের বক্স অফিস কালেকশন ৩.৫ কোটি টাকা। যা নিঃসন্দেহে একটি যথার্থ ওপেনিং। বিভিন্ন শহরে ইভিনিং এবং নাইট শোতে দুর্দান্ত ব্যবসা করছে সিনেমাটি। এই শনিবার রবিবার সিনেমাটি কত ভালো ফল করতে পারে সেটা দেখা সময়ের অপেক্ষা। দর্শকদের মনে যে এই সিনেমা বেশ ভালো জায়গা গ্রহণ করতে পেরেছে তা দর্শকদের প্রতিক্রিয়াতেই স্পষ্ট।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media