whatsapp channel

Lifestyle: মাইগ্রেনের ব্যথা দূরে রাখতে ভুল করেও এই ৩টি খাবার খাবেন না

হঠাৎ করেই মাথা কপাল ব্যথা। কিচ্ছু করা যাচ্ছে না। কোনো ব্যথার ওষুধ কাজে দিচ্ছে না। এই অসহ্য যন্ত্রণার আরেক নাম মাইগ্রেন (Migraine)। অনেকেই এই অসুখের মধ্যে দিয়ে যাচ্ছেন। প্রায় সকলেই…

Avatar

হঠাৎ করেই মাথা কপাল ব্যথা। কিচ্ছু করা যাচ্ছে না। কোনো ব্যথার ওষুধ কাজে দিচ্ছে না। এই অসহ্য যন্ত্রণার আরেক নাম মাইগ্রেন (Migraine)। অনেকেই এই অসুখের মধ্যে দিয়ে যাচ্ছেন। প্রায় সকলেই চিকিৎসকের পরামর্শে জীবন যাপন করেন। তবে আপনি ঘরেই যদি খাওয়া দাওয়া কন্ট্রোল করেন তবে এই ব্যথা থেকে অনেকটা নিরাময় পেতে পারেন।

প্রথমেই জেনে রাখা ভালো, বেশিরভাগ ক্ষেত্রে মাইগ্রেন হল জিনঘটিত রোগ। পরিবারে কারোর থাকলে সেটি বংশানুক্রমিক চলতে থাকে। মস্তিষ্কের মধ্যে থাকা‘ট্রাইজেমিনাল নার্ভ’ উত্তেজিত হলে এই ব্যথা হয়। চলুন জানি তিনটি খাবারের নাম যেগুলি একেবারেই বাদ দেওয়া উচিত মাইগ্রেনের কারণে।

১) চকোলেট (Chocolate): অনেকেই চকোলেট খেতে ভালোবাসেন। কিন্তু, আপনার যদি মাইগ্রেনের সমস্যা থাকে তবে খুব কম পরিমাণে মাঝে মধ্যে খান। আসলে চকোলেটে থাকে ক্যাফিন, ট্যানিন জাতীয় পদার্থ। যেমন চা কফি পান করা একেবারেই উচিত নয়। এতেও থাকে ক্যাফিন। এইসব খাবার ব্যথা বৃদ্ধির কারণ।

২) নুন জাতীয় খাবার ( Salty food): নোনতা খাবার কম খেতে হবে। বিশেষত চিপস, কাচা নুন এইসব। কারণ, নুনে থাকে সোডিয়াম। এটি উচ্চ রক্তচাপ সহ মাইগ্রেন বাড়াতে সাহায্য করে।

৩) অ্যালকোহল (Alcohol): মাত্রাতিরিক্ত মদ্যপানের কারণে বাড়তে পারে ব্যথা। বিশেষত রেড ওয়াইন পান করলে এই মাইগ্রেন বাড়ে।

সুতরাং জিভ রাখুন সামলে। মন যা চায় তাই খান কিন্তু, কিছু খাবার সামলে। বিশেষত উপরের তিনটি খাবার একেবারেই এড়িয়ে চলুন। এতে আপনার লাভ হবে। প্রয়োজনে ওষুধ খান এবং চিকিৎসকের পরামর্শ নিন।

whatsapp logo