Hoop NewsHoop TrendingHoop Viral

Bangladesh Durga Puja Violence: গুঁড়িয়ে দেওয়া হলো প্রতিমা, ভাঙা মণ্ডপেই পুজো করে নজির গড়লেন অত্যাচারিত হিন্দুরা

ইতিহাস সাক্ষী, বাংলাদেশে সাম্প্রদায়িক হামলা কতটা ভয়ঙ্কর হয়ে উঠছে দিনদিন। এখনও দুর্গা পুজোর রেশ কাটেনি, এরইমধ্যে বাংলাদেশ সংবাদমাধ্যম সূত্রে খবর যে সেখানে দুর্গা পুজোয় বাঁধা দিয়েছে কিছু ভিন্ন সম্প্রদায়ের মানুষ। ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে মায়ের মূর্তি থেকে মণ্ডপ। যদিও ওই ভাঙ্গা মণ্ডপে চলে দেবীর আরাধনা। ওই স্থানের স্থানীয় হিন্দু ঘরের মহিলারা মিলে বাকি পুজো সম্পন্ন করেন। বর্তমানে, বাংলাদেশে চলছে বল পূর্বক ধর্মান্তরিকরণ, জোর জুলুম ও নানান অসামাজিক অত্যাচার। যারা বাংলাদেশ থেকে ভারতে আসছেন বা আগেও এসেছেন তাদের মুখে একটাই কথা ওই দেশে মেয়েরা মেয়েরা সুরক্ষিত নয়। আর এতো শুধুই মাটির প্রতিমা। যেই দেশে রক্ত মাংসের মেয়েরা ও মায়েরা সুরক্ষিত নয়, সেই দেশে প্রতিমা ভাঙ্গা বা মণ্ডপ তছনছ করা বা হাতের খেল।

বাংলাদেশের এমন নিন্দনীয় ঘটনার ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। চলুন দেখি ফিরহাদ হাকিম কী বলছেন এই বিষয়ে? এক কথায়, বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাগুলিকে হিন্দু-মুসলমানের মধ্যকার বিভেদের বিষয় হিসেবে দেখতে চাইছেন না কলকাতার পুর-প্রশাসক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম।

১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে পাকিস্তান থেকে স্বাধীনতা অর্জনের পর দেশটি বিশ্ব মানচিত্রে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আবির্ভূত হয়। ১৯৪৭ খ্রিষ্টাব্দে ব্রিটিশ ভারত বিভক্ত করে দুটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয় যথা ভারত ও পাকিস্তান। মুসলিম আধিক্যের ভিত্তিতে পাকিস্তানের সীমানা চিহ্নিত করা হয় যার ফলে পাকিস্তানের মানচিত্রে দুটি পৃথক অঞ্চল অনিবার্য হয়ে ওঠে যার একটি পূর্ব পাকিস্তান এবং অপরটি পশ্চিম পাকিস্তান। পূর্ব পাকিস্তান গঠিত হয়েছিল প্রধানত পূর্ব বাংলা নিয়ে যা বর্তমানের বাংলাদেশ। বর্তমানে প্রধানমন্ত্রী পদে রয়েছেন শেখ হাসিনা ওয়াজেদ। তিনি বলেছেন, দোষীদের চিহ্নিত করে শাস্তি দেওয়া হবে।

নির্বিচারে ভেঙে ফেলা দেবদেবীর মূর্তি

কিন্তু কবে? এই মূর্তি ভাঙার ঘটনা নতুন নয়। চলতি বছরের আগস্ট মাসে দক্ষিণাঞ্চলীয় খুলনার রূপসা উপজেলার একটি গ্রামে কয়েকটি মন্দির এবং স্থানীয় হিন্দু মালিকানাধীন কিছু দোকান ভাংচুর করা হয়। এছাড়াও, কুমিল্লা, চাঁদপুরের হাজিগঞ্জ, চট্টগ্রামের বাঁশখালি, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ এবং কক্সবাজারের পেকুয়ায় বিভিন্ন মন্দিরে হামলা চালানো হয়েছে। এই জায়গাগুলিতেও প্রতিমা ভেঙে ফেলার ঘটনা ঘটেছে। সেইসব ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়, এবং বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে ছবি ও তথ্য সংগ্রহ করা সম্ভব হয়েছে।

whatsapp logo