Hoop News

দেশ থেকে পালিয়ে ভারতে আশ্রয় হাসিনার, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কি অবস্থান বাংলাদেশের!

বাংলাদেশে (Bangladesh) বিক্ষোভের মুখে পড়ে প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দিয়ে ভারতে আশ্রয় নিয়েছেন শেখ হাসিনা (Sheikh Hasina)। নয়া দিল্লিতে রয়েছেন তিনি বর্তমানে। ভবিষ‍্যতের সিদ্ধান্ত নেওয়ার জন‍্য তাঁকে সময় দেওয়া হয়েছে বলে খবর। কিন্তু হাসিনার ভারতে আশ্রয় নেওয়ায় বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে কি কোনো প্রভাব পড়বে? এ বিষয়ে সম্প্রতি বাংলাদেশের অন্তর্বতী সরকারের একজন শীর্ষ উপদেষ্টা মুখ খুলেছেন। তিনি জানিয়েছেন, নয়া দিল্লির সঙ্গে ঢাকা সবসময় সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করবে।

সংবাদ মাধ‍্যম সূত্রে খবর, বাংলাদেশের অন্তর্বতী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মহম্মদ তৌহিদ হোসেন মুখ খুলেছেন দুই দেশের সম্পর্ক নিয়ে। তিনি বলেন, কেউ যদি কোনো দেশে থাকেন তাহলে সেই দেশের সঙ্গে সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে কেন? এর কোনো কারণ নেই। তিনি আরো বলেন, বাংলাদেশ এবং ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক পারস্পরিক স্বার্থের ভিত্তিতে বজায় থাকবে। উভয় পক্ষেরই নিজস্ব স্বার্থ রয়েছে এবং সেই স্বার্থ রক্ষায় গুরুত্ব দেওয়া হবে।

বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা এবং ঢাকায় নিযুক্ত কূটনীতিবিদদের দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্ক অবহিত করে তাদের সাহায‍্য চান। এর আগে হোসেন জানিয়েছিলেন, এই সময়ে আইনশৃঙ্খলা পুনরুদ্ধার বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের মূল লক্ষ‍্য। প্রথম লক্ষ‍্য পূরণ হওয়ার পর করা হবে অন‍্যান‍্য কাজ। তিনি আরো বলেছিলেন, সব দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চান তাঁরা। বড় দেশগুলির সঙ্গে সম্পর্কের ভারসাম‍্য রক্ষা করতে হবে বলে মন্তব‍্য করেন তিনি।

এই মুহূর্তে ভারতে রয়েছেন শেখ হাসিনা। শোনা যাচ্ছে, পশ্চিমী দেশগুলিতে আশ্রয় নেওয়ার পরিকল্পনায় রয়েছেন তিনি। তবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন ইতিমধ্যেই ভিসা ফিরিয়েছে হাসিনার। এমন যদি হয় তবে রাশিয়া, বেলারুশ বা পশ্চিম এশিয়ার কোনও দেশে রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন হাসিনা।

Related Articles