Finance News

আধার কার্ডের মাধ্যমে এক সেকেন্ডেই জেনে নিন ব্যাঙ্ক ব্যালেন্স, রইলো স্টেপ বাই স্টেপ গাইড

বর্তমান সময়ে টাকা লেনদেনের বিষয়টি কমবেশি সকলের কাছেই অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। আর এই টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট থাকাটা খুবই জরুরি একটি বিষয় সকলের কাছেই।বলা যায়, ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রয়োজন সকলেরই পড়ে। সে রোজগারের টাকা সুরক্ষিতভাবে রাখা হোক বা অনলাইনে টাকা লেনদেন কিংবা দূরের কাউকে টাকা ট্রান্সফার করা- এই সমস্ত কাজের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখা ভীষণ জরুরি। কারো থাকে একটি অ্যাকাউন্ট, কারো আবার একাধিক। সেভিংস, কারেন্ট সহ নানা রকমের অ্যাকাউন্ট খুলে থাকেন অনেকেই।

আর কয়েকবছর আগেই ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণ-এর প্রক্রিয়া শুরু হয়েছে গোটা দেশে। ইতিমধ্যে বেশিরভাগ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা হয়েছে। তবে শুধুমাত্র ব্যাঙ্ক অ্যাকাউন্ট নয়, এলহন নানা নথির সঙ্গেই আধার কার্ড লিঙ্ক করানোর বিষয়টি বাধ্যতামূলক করা হয়েছে। কারণ এক ছায়ার তলায় সমস্ত নাগরিকের আয় ও ব্যয়ের হিসেব রাখতে সুবিধা হয় এই পদ্ধতিতে।

তবে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণ পদ্ধতির ক্ষেত্রে যেমন অ্যাকাউন্ট হোল্ডারদের অনেক ঝক্কি পোহাতে হয়, তেমনই আবার এই কাজটির অনেক সুবিধাও রয়েছে। তার মধ্যে অন্যতম সুবিধা হল মোবাইল থেকে ব্যাঙ্কের ব্যালেন্স চেক করতে পারবেন যে কেউ। আর এক্ষেত্রে কোনো অ্যাপ ডাউনলোড বা কোনো ওয়েবসাইটে আপনাকে ঢুকতে হবেনা। সরাসরি মোবাইল থেকে ম্যাসেজ পাঠিয়েই কাজটি করা যাবে। এখন একনজরে দেখে নিন কিভাবে করবেন কাজটি।

ম্যাসেজের মাধ্যমে ব্যাঙ্ক ব্যালেন্স চেক করতে হলে সবার আগে আপনার ১২ সংখ্যার আধার নম্বরটি কাছে রাখতে হবে। এরপর আপনার মোবাইলের ডায়াল প্যাড খুলে সেখানে টাইপ করতে হবে 9999*1# এই নম্বরটি। এরপর আপনার সেই সিমকার্ড থেকে নম্বরটি ডায়াল করতে হবে, যেটির সঙ্গে আপনার আধার নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযুক্ত রয়েছে। এরপর অপশন এলে আপনার ১২ ডিজিটের আধার নম্বর সাবমিট করুন। এটি করে পাঠালেই আপনার মোবাইলে ফ্ল্যাশ ম্যাসেজের মাধ্যমে ব্যাঙ্ক ব্যালেন্স দেখাবে।

Related Articles