Finance News

২ হাজার টাকার নোট জমা দেওয়ার বিষয়ে বড়সড় আপডেট, এই দিনগুলিতে ব্যাঙ্কে জমা হবেনা নোট

গত মে মাসে ফের একবার নোট বাতিলের ঘোষণা হয়েছে ভারতে। আগামী অক্টোবর মাসে থেকেই ২ হাজার টাকার নোট বাতিল হয়ে যাবে বলে ঘোষণা করেছে কেন্দ্র। অর্থাৎ আর দুমাসের মধ্যেই বন্ধ বন্ধ হতে চলেছে দেশের সর্বাধিক মূল্যবান মুদ্রা। ৭ বছর পর আবার নোট বাতিলের সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে মোদি সরকার। আরবিআই অর্থাৎ রিজার্ভ ব্যাংক নতুন করে ২ হাজার টাকার নোট ছাপবে না বলেই জানা গেছে। আগামী পয়লা অক্টোবর থেকে নতুন ২ হাজার টাকার নোট আর চলবে না।

ঘোষণা মোতাবেক জানা গেছে, ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত নতুন ২ হাজার টাকার নোট বৈধ থাকবে। অর্থাৎ এই দিন অবধি ব্যাংকে গ্রাহকরা ২ হাজারের নোট জমা দিয়ে অন্য টাকা নিতে পারবে। আর ব্যাংকের অপারেশনাল সুবিধে নিশ্চিত করার জন্য ও ব্যাঙ্কের শাখাগুলিকে নিয়মিত ক্রিয়াকলাপের ব্যাঘাত এড়াতে আরবিআই বলেছে, ২০০০ টাকার ব্যাঙ্ক নোট জমা নিয়ে সমমূল্যের অন্য যেকোনও নোট সংগ্রহ করতে পারবে গ্রাহকরা। পাশাপাশি একসঙ্গে ২০ হাজার টাকার টাকা পর্যন্ত ২ হাজার টাকার নোট জমা করা যেতে পারে আগামী ২৩ মে পর্যন্ত।

তবে এর মাঝেই আগস্ট ও সেপ্টেম্বর মাসে বন্ধ থাকতে পারে দেশের ব্যাঙ্কগুলি। তাই আপনি যদি আয়নার গচ্ছিত ২ হাজার টাকার নোট জমা দেবেন বলে ভাবছেন, তাহলে দেখে নিন যে কোনদিন আপনার এই কাজটি করা যাবেনা। আগস্ট মাসে বেশ কয়েকটি দিনে বন্ধ থাকবে ব্যাঙ্কগুলি। এর মধ্যে টেন্ডং লো রাম ফাত, স্বাধীনতা দিবস, পারসি নববর্ষ, শ্রীমন্ত শঙ্করদেবের তিথি, প্রথম ওনাম, তিরুভোনম, রক্ষা বন্ধন এবং রাখীবন্ধন নির্বাচিত রাজ্যগুলির ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে৷ ফলস্বরূপ, ২০২৩ সালের আগস্ট মাসে রবিবার এবং দ্বিতীয় এবং চতুর্থ শনিবার সহ মোট ১৪ টি ব্যাঙ্ক ছুটি থাকবে।

এদিকে সেপ্টেম্বর মাসেও বেশ কয়েকদিন বন্ধ থাকবে দেশের ব্যাঙ্কগুলি। আগামী মাসে শ্রী কৃষ্ণ জন্মাষ্টমী, গণেশ চতুর্থী, শ্রী নারায়ণ গুরু সমাধি দিবস, মহারাজা হরি সিং জির জন্মদিন, শ্রীমন্ত শঙ্করদেবের জন্মোৎসব, মিলাদ-ই-শেরিফ, ঈদ-ই-মিলাদ, ইন্দ্রযাত্রার দিনগুলি বন্ধ থাকবে ব্যাঙ্ক। তাই সেপ্টেম্বরে রবিবার, দ্বিতীয় এবং চতুর্থ শনিবার সহ মোট ১৭ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। তাই এই দিনগুলিতে ব্যাঙ্কের কাজ না রাখাই ভালো।

Related Articles