Hoop News

জানুয়ারি মাসে এতদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, সমস্যায় পড়তে না চাইলে জেনে রাখুন

হাতে বাকি আর মোটে দু দিন। তারপরেই পুরনো বছর শেষ হয়ে শুরু হতে চলেছে নতুন বছর ২০২৪ (New Year)। ২০২৩ এর অন্তিম লগ্নেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) তরফে নতুন বছরে ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। ২০২৪ এর জানুয়ারি মাসেই মোট ১৬ দিন ব্যাঙ্ক বন্ধ (Bank Holiday) থাকবে। বিভিন্ন কাজে প্রায়শই সাধারণ মানুষকে ব্যাঙ্কে যেতে হয়। কবে কবে কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে, তা আগেভাগেই জেনে রাখা ভালো।

আগামী বছর ২০২৪ এর জানুয়ারি মাসে চারটি রবিবার এবং দ্বিতীয় ও চতুর্থ শনিবার মিলিয়ে ৬ টি ছুটি রয়েছে। এছাড়া ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি উপলক্ষেও ব্যাঙ্ক বন্ধ থাকবে। এছাড়াও আরো বেশ কয়েকটি ছুটি রয়েছে যেগুলি রাজ্য ভিত্তিক। জানুয়ারি মাসে কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে সেই ছুটির তালিকাটিতে একবার চোখ বুলিয়ে নিন।

ব্যাঙ্কের ছুটি গুলিকে মোট তিনটি ভাগে ভাগ করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে। নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্টের অধীনে ছুটি, রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং ব্যাঙ্ক ক্লোজিং অ্যাকাউন্ট এই তিন ভাগে ভাগ করা হয়েছে ব্যাঙ্কের ছুটি গুলি।

উল্লেখ্য, ১ লা জানুয়ারি বছরের প্রথম দিন ব্যাঙ্ক বন্ধ থাকে। ২ রা জানুয়ারিও নববর্ষ উপলক্ষে ছুটি থাকবে ব্যাঙ্ক। ২২ জানুয়ারি মিজোরামে মিশনারি ডে উপলক্ষে বন্ধ থাকবে ব্যাঙ্ক। ১৬ জানুয়ারি তিরুভাল্লভার দিবস উপলক্ষে চেন্নাইয়ে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ১৭ জানুয়ারিও উঝাভার থিরুনাল উপলক্ষে ব্যাঙ্ক বন্ধ থাকবে চেন্নাইয়ে। ২২ জানুয়ারি ইমইনু ইরাতপা উপলক্ষে ইম্ফলে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম দিবস উপলক্ষে ইম্ফলে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ২৫ জানুয়ারি মহম্মদ হজরত আলির জন্মদিন উপলক্ষে কানপুর এবং লখনউয়ে ব্যাঙ্ক বন্ধ থাকবে। তবে এই দিন গুলিতে ইন্টারনেট ব্যাঙ্কিং এবং এটিএম পরিষেবা চালু থাকবে গ্রাহকদের জন্য।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই