whatsapp channel

বাড়ির টবে অ্যাডেনিয়াম চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়ির সৌন্দর্য বৃদ্ধি করতে অ্যাডেনিয়াম এর জুড়ি মেলা ভার। তবে অনেকেই মনে করেন অ্যাডেনিয়াম অযত্নে সুন্দর বেড়ে ওঠে এ ধারনা কিন্তু ভুল। যত্ন কম লাগে কিন্তু যত্ন করতে হয়। নার্সারি…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বাড়ির সৌন্দর্য বৃদ্ধি করতে অ্যাডেনিয়াম এর জুড়ি মেলা ভার। তবে অনেকেই মনে করেন অ্যাডেনিয়াম অযত্নে সুন্দর বেড়ে ওঠে এ ধারনা কিন্তু ভুল। যত্ন কম লাগে কিন্তু যত্ন করতে হয়।

Advertisements

নার্সারি থেকে কোন ভাল জাতের চারা কিনে আনবেন।
এই গাছের মাটি প্রস্তুত করা খুব গুরুত্বপূর্ণ। বাগানের মাটির সঙ্গে, পাতা পচা সার, গোবর সার, একমুঠো কাঠ-কয়লা, এক মুঠো বালি ভাল করে মিশিয়ে নিয়ে মাটি প্রস্তুত করতে হবে।

Advertisements

এই গাছ যদি দেখতে সুন্দর করতে চান মানে কান্ডটা যদি মোটা রাখতে চান তাহলে নার্সারি থেকে নিয়ে এসে অন্তত ছয় মাস গাছটিকে একটি ছোট পাত্রের মধ্যে শুধু বাগানের মাটি দিয়ে রেখে দিতে হবে। এমনটা করলে দেখা যাবে গাছের নিচের দিকটা বেশ মোটা আকার ধারণ করেছে। যা দেখতে সুন্দর লাগবে।

Advertisements

নিয়মিত জল দিতে হবে। মাঝে মাঝে সরষের খোল পচা সার দিতে পারেন। বেশি যত্ন করার প্রয়োজন হয় না। সারাবছর গাছ ফুলে ভর্তি থাকে। বাগানের সৌন্দর্য বৃদ্ধি করতে এই গাছ লাগাতেই পারেন। যাদের বাগান করার শখ অথচ খুব একটা সময় পান না তাদের জন্য এই গাছ প্রযোজ্য।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media