whatsapp channel

Viral: চোখের সামনে বন্যায় তলিয়ে যাচ্ছে ঘরবাড়ি, কেরালার ভিডিও দেখে আতঙ্কিত নেটিজেনরা

প্রকৃতির করালগ্রাস নেমে এসেছে পৃথিবীর বুকে। পৃথিবীতে এত প্রকৃতির উপর অত্যাচার প্রকৃতি বোধ হয় এবার তারই প্রতিশোধ নিতে চলেছে। কদিন আগে দুর্গাপূজা ঠিক পরপরই পশ্চিমবঙ্গে কেমন বৃষ্টি। শুধু দুর্গাপুজো নয়,…

Avatar

HoopHaap Digital Media

প্রকৃতির করালগ্রাস নেমে এসেছে পৃথিবীর বুকে। পৃথিবীতে এত প্রকৃতির উপর অত্যাচার প্রকৃতি বোধ হয় এবার তারই প্রতিশোধ নিতে চলেছে। কদিন আগে দুর্গাপূজা ঠিক পরপরই পশ্চিমবঙ্গে কেমন বৃষ্টি। শুধু দুর্গাপুজো নয়, দুর্গাপুজোর আগে ইয়াস, আম্ফান ইত্যাদি নানা ঝড়ে বিপর্যস্ত হয়েছে পশ্চিম বাংলা, বিহার, উড়িষ্যা ও অন্ধ্র প্রদেশ থেকে শুরু করে বিভিন্ন জায়গা তার আগেও গুজরাটে হয়ে গিয়েছিল এমনই ঘূর্ণিঝড়। গোটা ভারতবর্ষে জুড়েই যেন তাপমাত্রাটা ক্রমাগত পরিবর্তিত হতে থাকে। বৃষ্টিপাত যেখানে যেখানে স্বাভাবিকভাবেই বেশি হয়, সেখানে ছাড়াও অন্য অনেক জায়গাতেই স্বাভাবিকের তুলনায় অনেক বেশি বৃষ্টিপাত ক্রমেই লক্ষ্য করা যাচ্ছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, এগুলো মৌসুমী বায়ুর প্রভাবে হওয়া বর্ষাকালের সাধারণ বৃষ্টিপাত নয়। গ্লোবাল ওয়ার্মিং এর জন্য অর্থাৎ পৃথিবীর তাপমাত্রা ক্রমেই বেড়ে যাওয়ার জন্য ক্রমাগত দেখা দিচ্ছে নিম্নচাপের বৃষ্টিপাত। পৃথিবীর তাপমাত্রা বেড়ে যাওয়ার একমাত্র কারণ হল আমাদের এই উন্নতি উন্নতি যে আমাদের একদিন সমস্ত কিছুর শেষ করে দেবে তা মানুষ হয়তো এখনো বুঝতে পারছে না। বিশ্ব উষ্ণায়নের জন্য একাধারে যেমন বরফ গলে জল হয়ে গিয়ে জলের উচ্চতা ক্রমশ বেড়ে যাচ্ছে, আর ঠিক তেমনি অতিরিক্ত তাপের ফলে জল সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে সমুদ্রের উপর থেকে বাষ্পীভূত হওয়ার ফলে তৈরি হচ্ছে গভীর নিম্নচাপের। আর সেই নিম্নচাপ যেহেতু সমুদ্রের উপরে বেশিরভাগ সময় তৈরি হচ্ছে তার জন্য সমুদ্রের উপরে হওয়ার জন্য এর মধ্যে থাকা জলীয়বাষ্পের পরিমাণ অনেক বেশি থাকছে।

যার ফলে এই নিম্নচাপ এর ফলে বৃষ্টিপাতের পরিমাণ অতিরিক্ত হচ্ছে যার প্রভাব পশ্চিমবঙ্গ থেকে শুরু করে উপকূলবর্তী সমস্ত জায়গা ভুগছে। আমরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রত্যেকেই দেখতে পাচ্ছি যে শুধুমাত্র বাংলা-বিহার-উড়িষ্যা নয়, ইতিমধ্যেই প্রচন্ড পরিমানে বর্ষা শুরু হয়ে গেছে। কেরালা তবে দক্ষিণের কেরালা থেকে শুরু করে, উত্তরের উত্তরাখণ্ড প্রত্যেক জায়গাতেই দৃশ্যটি কিন্তু একি। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, কেরালায় একটি সাজানো গোছানো বাড়ি জলের তোড়ে ভেসে গেল। চোখের নিমেষের মধ্যে সামনে দাঁড়িয়ে অসহায় দৃষ্টিতে তাকিয়ে রয়েছেন। সেই বাড়ির বাসিন্দারা। একটা বাড়িত শুধু ইট কাঠ পাথর দিয়ে তৈরি হয় না, তাতে থাকে সমস্ত মানুষের স্মৃতি ভালোবাসা এবং সারা জীবনের পুঁজি চোখের নিমেষে জলের তোড়ে ভেসে যেতে দেখলে কার ভালো লাগে। ভয়ঙ্কর ভিডিওটি ভাইরাল হতে খুব বেশি সময় লাগেনি। প্রত্যেক মানুষের দেখে প্রায় আঁতকে উঠেছেন। পূর্ব দক্ষিণ উত্তর-পশ্চিম সব দিক সমান।

দেখে নিন ভাইরাল ভিডিও –

 

View this post on Instagram

 

A post shared by Bollywood Pap (@bollywoodpap)

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media