whatsapp channel

মাত্র ৭ দিনেই উজ্জ্বল ত্বক ও চুল পেতে ব্যবহার করুন এই ঘরোয়া উপাদান

প্রতিদিনের রূপচর্চায় তালিকায় ব্যবহার করুন নারকেল তেলকে। নারকেল তেল ত্বক এবং চুলের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। প্রতিদিন নারকেল তেলকে রূপচর্চায় এবং চুলের পরিচর্যায় ব্যবহার করলে চুল এবং ত্বক কোনো…

Avatar

HoopHaap Digital Media

প্রতিদিনের রূপচর্চায় তালিকায় ব্যবহার করুন নারকেল তেলকে। নারকেল তেল ত্বক এবং চুলের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। প্রতিদিন নারকেল তেলকে রূপচর্চায় এবং চুলের পরিচর্যায় ব্যবহার করলে চুল এবং ত্বক কোনো দিন নষ্ট হবে না।

ত্বকের পরিচর্যায় নারকেল তেল-»
১) এক চামচ নারকেল তেল, এক চামচ গ্লিসারিন, একটি ভিটামিন-ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিয়ে রাতে শুতে যাবার সময় মুখে ভালো করে মালিশ করুন। যাদের শুষ্ক ত্বক দ্বারা এটা মেখেই রাতে শুয়ে পড়তে পারেন। আর যাদের তৈলাক্ত ত্বক তারা ভালো করে ম্যাসাজ করে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

২) এক চামচ নারকেল তেল, এক চামচ লেবুর রস, এক চামচ বেসন ভাল করে মিশিয়ে নিয়ে গোটা গায়ে এবং মুখে ভালো করে ম্যাসাজ করুন। বডি পলিশিং এর জন্য এটি ভীষণ ভালো একটি মিশ্রণ।

৩) এক চামচ নারকেল তেল, একটি ভিটামিন-ই ক্যাপসুল এবং এক চামচ কফি পাউডার ভালো করে মিশিয়ে নিন মুখে এবং সারা শরীরে ঘষে ঘষে মেখে স্নান করে ফেলুন।

৪) সারাদিনের ধুলোবালি কিংবা চড়া মেকআপ পরিষ্কার করতে খুব উপকারী একটি উপাদান হল নারকেল তেল। তুলো কিংবা কটন প্যাড এর মধ্যে দু ফোঁটা নারকেল তেল নিয়ে সারামুখে ভালো করে মেখে নিয়ে মুখ পরিষ্কার করুন। খুব সহজেই চড়া মেকআপ, কাজল, লিপস্টিক উঠে যাবে।

৫) চোখের পাতা এবং ভুরুকে আরো সুন্দর করতে রোজ রাতে শোওয়ার সময় এক ফোঁটা নারকেল তেল, এক ফোঁটা ক্যাস্টর অয়েল ভালো করে মিশিয়ে নিয়ে ভুরু এবং চোখের পাতায় লাগিয়ে শুয়ে পড়ুন।

৬) ঠোঁটকে আরো সুন্দর নরম এবং গোলাপী করতে রোজ রাতে শোওয়ার সময় এক চামচ নারকেল তেল, একটি ভিটামিন-ই ক্যাপসুল, ভালো করে মিশিয়ে নিয়ে ঠোঁটে ম্যাসাজ করে শুয়ে পড়ুন।

চুলের পরিচর্যায় নারকেল তেল-»
১) চুলের পরিচর্যায় নারকেল তেলের জুড়ি মেলা ভার। চুল লম্বা করতে নারকেল তেল ব্যবহার করুন। বাজার থেকে যে কোন ব্র্যান্ডেড কোম্পানি নারকেল তেল কিনে এনে এক চামচ নারকেল তেলের মধ্যে এক চামচ ক্যাস্টর অয়েল দিয়ে ভাল করে মিশিয়ে নিয়ে রাতে শোওয়ার সময় চুলের গোড়ায় ভালো করে লাগিয়ে নিন। সকালে উঠে শ্যাম্পু করে নিন। সপ্তাহে তিনদিন নিয়ম করে এমন কাজটি করলে চুলের সমস্যা সমাধান হয়।

২) এক চামচ নারকেল তেল, এক চামচ ক্যাস্টর অয়েল, একটি ভিটামিন-ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিয়ে চুলের গোড়ায় ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিন।

৩) কড়াই এ এক বোতল নারকেল তেল গরম করে তাতে এক চামচ মেথি, এক চামচ কালো জিরে, এক চামচ কারিপাতা, বেশ কয়েকটি জবা ফুল, এক চামচ অ্যালোভেরা জেল, বেশ কয়েকটি আমলকি ভালো করে ফুটতে দিতে হবে। ফোটানো হয়ে গেলে তেলের রং কালো হয়ে এলে তেলটি ছেঁকে নিয়ে কোন কাঁচের শিশিতে ভরে রাখুন। সপ্তাহে তিন দিন এই তেলটি মাথায় ভালো করে লাগিয়ে নিন। চুলের সমস্ত সমস্যার থেকে সমাধান পাওয়া যাবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media