Hoop Life

Lip Care: ঠোঁটের কালচে ভাব দূর করুন সহজেই

ঠোঁটের যত্ন নেওয়ার জন্য ব্যবহার করুন ঘরোয়া উপাদান। ঘরোয়া টোটকায় ঠোঁটের কালচে দাগ দূর হয়ে যাবে সহজেই। তাই আর দেরি না করে আমাদের Hoophaap-এর পাতায় দেখে নিন কি এমন পাঁচটি সহজ উপাদান, যা দিয়ে আপনি সহজেই ঠোঁটের কালো দাগ দূর করতে পারবেন। তবে তার আগে জানতে হবে ঠোঁটের কালো দাগ কেন হয়? পাঁচ বদভ্যাস আপনাকে ছাড়তেই হবে। যদি এই পাঁচ বদভ্যাস আপনি ছেড়ে দেন, তাহলে দেখবেন কোন কিছু করার আগেই ঠোঁট অনেকটা পরিষ্কার হয়ে গেছে।

ঠোঁট কালো হওয়ার কারণ-» ১) অতিরিক্ত লিপস্টিক ব্যবহার করবেন না – অতিরিক্ত লিপস্টিক ব্যবহার করবেন না। লিপস্টিকের মধ্যে যে কেমিক্যাল থাকে তার কারণে অনেক সময় ঠোঁট কালো হয়ে যায়। তাই, প্রয়োজন অনুযায়ী লিপস্টিকের ব্যবহার কমিয়ে ফেলুন।

২) অতিরিক্ত মদ্যপান, ধূমপান করা যাবে না – অতিরিক্ত মদ্যপান এবং ধূমপান করলে ঠোঁট কালো হয়ে যেতে পারে।

৩) অতিরিক্ত গরম জিনিস খাওয়া যাবে না – অতিরিক্ত গরম জিনিস খেলেও ঠোঁট কালো হয়ে যেতে পারে।

৪) ঠোঁট ছেঁড়া উচিত নয় – ঠোঁট ছিড়ে ফেলা একেবারেই উচিত না এতেও কিন্তু কালো হয়ে যেতে পারে ঠোঁট।

৫) মৃত কোষ পরিষ্কার করতে হবে – ঠোঁটের ওপরে মৃতকোষ যদি থাকে তাহলে তা তৎক্ষণাৎ পরিষ্কার করতে হবে। না হলে কিন্তু ঠোঁট কালো দেখতে লাগবে।

এবার জেনে নিন ঠোঁটকে কি করে পরিষ্কার করবেন ঘরোয়া উপায়ে-

১) পাতিলেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে একটি সুন্দর স্ক্রাবার তৈরি করে ফ্রিজে রেখে দিতে পারেন। রোজ রাতে শুতে যাওয়ার সময় এটি ঠোঁটের উপরে ভালো করে ম্যাসাজ করে শুয়ে পড়ুন। সকালবেলা উঠে কোন পাতলা নরম কাপড় দিয়ে ভালো করে মুছে ফেলুন। দেখবেন দাগ কয়েক দিনের মধ্যে নিমেষে দূর হয়ে গেছে।

২) পাতিলেবুর রসের সঙ্গে দুই টেবিল-চামচ আলুর রস ভালো করে মিশিয়ে মিশ্রণটি ঠোঁটে ভালো করে ম্যাসাজ করে অন্তত কুড়ি মিনিট রেখে তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। এরকম পর পর সাতদিন আপনাকে করে যেতে হবে।

৩) পাতিলেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে মিশ্রণটি আপনি রাত্রিবেলা ভাল করে লাগিয়ে রেখে দিতে পারেন। পরেরদিন সকালবেলায় ঠাণ্ডা জলে ধুয়ে নিলেই দেখবেন আপনার ঠোঁট কত সুন্দর পরিষ্কার এবং লালচে হয়ে গেছে।

৪) ২ টেবিল চামচ আলুর রস, ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং ১ টেবিল চামচ মধু খুব ভালো করে মিশিয়ে ফ্রিজে রেখে দিন। রোজ রাতে শুতে যাওয়ার সময় এটি ঠোঁটে ভালো করে লাগিয়ে শুয়ে পড়ুন। সকালবেলা ঘুম থেকে উঠে খুব ভালো করে পরিষ্কার করে নিন। এরকম পরপর সাতদিন করুন দেখুন আপনার ঠোঁটের রঙ একেবারে পরিবর্তন হয়ে গেছে।

৫) ঠোঁট পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন কফি পাউডার। সপ্তাহে অন্তত একটা দিন কফি পাউডার এর সঙ্গে খুব ভালো করে সামান্য পরিমাণে টক দই মিশিয়ে মিশ্রণটি ঠোঁটে  আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন, তাহলে দেখবেন আপনার ঠোঁট কত সুন্দর হয়ে গেছে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।