Hoop Life

Skin Care Tips: দুধের মতো ফর্সা হবে ত্বক, রূপচর্চায় চন্দনের পাঁচটি ব্যবহার জেনে নিন

আমরা অনেকেই জানি, যে চন্দন আমাদের ত্বকের জন্য ঠিক কতখানি উপকারী উপাদান। প্রাচীনকালে রাজদরবারের রাণীরা কিন্তু চন্দন দিয়েই নিজেদের রূপচর্চা করতেন। কিন্তু আপনার যদি মনে হয়,মুখের উপরের নানান রকম দাগ আঁকিবুকি কাটছে, তখন কিন্তু সহজেই চন্দন দিয়ে করে ফেলতে পারেন রূপচর্চা। তবে অবশ্যই আপনাকে একটু সময় দিতে হবে। চন্দন দিয়ে শুধু ফেসপ্যাক নয়, চন্দনের সাবান, চন্দনের তেল যদি আপনি ব্যবহার করতে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বক কত সুন্দর হয়ে গেছে, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে চন্দন কিভাবে ব্যবহার করবেন।

১) চন্দনের গুঁড়ো ফেসপ্যাক – চন্দনের গুঁড়ো ও যদি নিয়মিত আপনি আপনার ত্বকে ভালো করে লাগিয়ে ম্যাসাজ করে অন্তত দশ মিনিট রেখে ধুয়ে ফেলতে পারেন, তাহলে আপনি নিজেই এর ফলাফল টের পাবেন। তবে সপ্তাহে অন্তত তিন থেকে চারদিন এটি আপনাকে এটি ফলো করতে হবে।

২) চন্দনের সাবান – চন্দনের সাবান বানাতে গেলে, প্রথমেই আপনাকে একটি যেকোনো ব্র্যান্ডেড কোম্পানির গ্লিসারিন সাবান কিনে আনতে হবে। তারপর সাবানটি অর্ধেক কেটে খুব ভালো করে টুকরো টুকরো করে কেটে ডবল বয়লার পদ্ধতিতে অর্থাৎ গ্যাসের উপর একটি পাত্রে গরম জল করে তার ওপরে একটি পাত্রে সাবান দিয়ে দিন। যত ফুটবে তার সাবান তত গলে যাবে কখনো সরাসরি গ্যাসে গলাতে যাবেন না, তাহলে পুড়ে যেতে পারে। সাবান গলে যাওয়ার পরে এর মধ্যে এক থেকে দুই টেবিল-চামচ চন্দনের গুঁড়ো খুব ভালো করে দিয়ে ক্রমাগত নাড়াতে থাকবেন, তারপরে কোন ছোট কাপ অথবা সাবান তৈরি করার যে মোল্ডগুলি কিনতে পাওয়া যায়, তা যদি থাকে তার মধ্যে দিয়ে ফ্রিজের মধ্যে এক ঘন্টা রেখে দিন। বাইরে থাকলেও জমে যাবে।

৩) চন্দনের তেল – চন্দনের তেল খুব সহজেই বাড়িতে বানাতে পারবেন। একটি পাত্রের মধ্যে নারকেল তেল নিয়ে তার মধ্যে বেশ অনেকটা পরিমাণে চন্দন গুঁড়ো দিয়ে দিন। চন্দন গুঁড়ো খুব ভালো করে দিয়ে নাড়িয়ে অন্তত তিন থেকে চার দিন চন্দনকে ভালো করে ভিজতে দেবেন, তারপর ছেঁকে নিতে পারেন অথবা এই তেলটি সরাসরি ব্যবহার করতে পারেন।

৪) চন্দনের নাইট ক্রিম – চন্দন দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ নাইট ক্রিম। অনেকটা পরিমাণে অ্যালোভেরা জেল নিন। অ্যালোভেরা জেলের সঙ্গে পরিমাণমতো চন্দনের গুঁড়ো খুব ভালো করে মিশিয়ে রাখুন। মিশ্রণটি মুখে খুব ভালো করে লাগিয়ে রাতে শুতে পারেন, দেখবেন আপনার ত্বকের উপর হওয়া ব্ল্যাকহেডস একেবারে চলে গেছে।

৫) চন্দন এর ফেসওয়াস – প্রথমেই বাজার থেকে আপনাকে বেশ কিছুটা রিঠা কিনে আনতে হবে। ঠিকই শুনেছেন যে রিঠা দিয়ে আপনি শ্যাম্পু করেন। এটিকে আগের দিন রাতে জলের মধ্যে ভিজিয়ে রাখতে হবে। এরপর রিঠা ভালো করে কচলে কচলে নিয়ে আবার ছেঁকে নিতে হবে। এরপর আপনি সুন্দর পেয়ে যাবেন ফেসওয়াস এর মূল উপাদান। এর সঙ্গে মিশিয়ে ফেলুন চন্দনের গুঁড়ো মিশিয়ে একটি পাত্রের মধ্যে রেখে দিন। আর এই মিশ্রণটি দিয়ে যদি সকাল এবং রাত্রে বেলা খুব ভালো করে মুখ ধুতে পারেন, দেখবেন আপনার ত্বক কত সুন্দর হয়ে যাবে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক