whatsapp channel

Coconut Oil Benefits: শুষ্ক ত্বক হবে নিমেষে কোমল, নারকেল তেলের এই ম্যাজিকের কথা জানতেন?

শীত পড়বে পড়বে করছে। আর শীতকাল মানেই ত্বক আর চুলের অতিরিক্ত যত্ন নেওয়ার প্রয়োজন হয়। চুলের যত্নে নারকেল তেল (Coconut Oil) যে কতটা উপকারী তা নতুন করে বলার অপেক্ষা রাখে…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

শীত পড়বে পড়বে করছে। আর শীতকাল মানেই ত্বক আর চুলের অতিরিক্ত যত্ন নেওয়ার প্রয়োজন হয়। চুলের যত্নে নারকেল তেল (Coconut Oil) যে কতটা উপকারী তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। চুলের যত্নের জন্য নারকেল তেলের ব্যবহার বহু যুগ ধরেই চলে আসছে। সবার বাড়িতেই থাকে এই তেল। তবে জানলে অবাক হবেন, শুধু চুলের যত্নেই নয়, ত্বকের যত্নেও দারুণ কাজ করে নারকেল তেল।

Advertisements

শীতকালে রুক্ষ ত্বকের সমস্যা দেখা যায় ঘরে ঘরে। বিশেষ করে তাদের এমনিতেই ড্রাই স্কিন, শীতকালে তাদের অবস্থা হয় আরো খারাপ। কিন্তু নারকেল তেলের সাহায্যেই মোলায়েম, মাখনের মতো মসৃণ ত্বক পাওয়া সম্ভব। আসলে এই তেলে রয়েছে চেইন ফ্যাটি অ্যাসিড যা শুষ্ক, ফেটে যাওয়া ত্বককে ঠিক করে কোমল করে তুলতে সাহায্য করে। দূষণের জন্যও নিয়মিত ত্বকে নানান সমস্যা লেগেই রয়েছে। নারকেল তেল সেই সব সমস্যা থেকেও মুক্তি দিতে পারে।

Advertisements

Coconut Oil Benefits: শুষ্ক ত্বক হবে নিমেষে কোমল, নারকেল তেলের এই ম্যাজিকের কথা জানতেন?

Advertisements

শুধু নরম, মসৃণ ত্বক নয়। ত্বকের বলিরেখা, বয়সের ছাপও দূরে রাখে নারকেল তেল। স্নানের পরে মুখে নারকেল তেল ম্যাসাজ করলে ত্বকের বার্ধক্য রোধ হয়। ত্বকের ধরণ বদলে দিতে পারে নারকেল তেল। রুক্ষ শুষ্ক ত্বক নিয়মিত ব্যবহারে নরম হয়ে উঠতে পারে। স্নান করার আগে নিয়ম করে নারকেল তেল মাখলে ত্বক তুলতুলে নরম হয়ে উঠবে।

Advertisements

তবে অয়েলি অর্থাৎ তেলতেলে ত্বকের জন্য সমস্যা জনক হয়ে উঠতে পারে নারকেল তেল। অয়েলি ত্বকে এমনিতেই তেলতেলে ভাব থাকে। ব্রণর সমস্যাও দেখা যায়। তার উপরে নারকেল তেল মাখলে সমস্যা আরও গুরুতর হয়ে উঠতে পারে। তাই নিজের ত্বকের ধরণ বুঝে, বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে তবেই ব্যবহার করা উচিত।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই