whatsapp channel

Skin Care: মাসে বেঁচে যাবে হাজার খানেক টাকা, বাড়িতে বসেই এই ছোট্ট টোটকায় ত্বক হবে জেল্লাদার

ত্বকের যত্নে (Skin Care) প্রাচীন কাল থেকেই নানাবিধ উপায়, টোটকা অবলম্বন করা হচ্ছে। আগে প্রাকৃতিক জিনিসে মানুষ ভরসা করলেও এখন যুগ বদলানোর সঙ্গে সঙ্গে কেমিক্যাল জিনিসের রাজত্ব বেড়েছে ত্বক চর্চায়।…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

ত্বকের যত্নে (Skin Care) প্রাচীন কাল থেকেই নানাবিধ উপায়, টোটকা অবলম্বন করা হচ্ছে। আগে প্রাকৃতিক জিনিসে মানুষ ভরসা করলেও এখন যুগ বদলানোর সঙ্গে সঙ্গে কেমিক্যাল জিনিসের রাজত্ব বেড়েছে ত্বক চর্চায়। কিন্তু একথা সকলেই স্বীকার করবেন, প্রাকৃতিক জিনিসের কোনো বিকল্প নেই। বিশেষ করে এমন কিছু সাধারণ টোটকা ব্যবহার করেই এত সুন্দর ত্বক পাওয়া সম্ভব যে অবাক হয়ে যেতে হয়। এর জন্য পার্লার, সালোঁতে যাওয়ারও দরকার পড়ে না, তেমনি প্রয়োজন পড়ে না একগাদা টাকা খরচার। বাড়িতে থাকা একটি সামান্য জিনিসেই পাওয়া যায় উজ্জ্বল কোমল ত্বক।

Advertisements

কথা হচ্ছে বরফ এর ব্যাপারে। ত্বকের পরিচর্যায় বরফ যে কতটা কার্যকর তা এখন অনেকেই জানেন। আসলে এখন অনেক বলিউড অভিনেত্রীরাও ত্বকের যত্নে বরফের গুণাবলীর কথা বলছেন। আর তা দেখাদেখি অনেকেই ত্বক পরিচর্যায় বরফ ব্যবহার করে থাকেন। কিন্তু কীভাবে ত্বকের যত্নে ব্যবহার করবেন বরফ?

Advertisements

Advertisements

প্রথমে পরিষ্কার জল নিন। সেই জল ফুটিয়ে বরফের ট্রে তে জমতে দিতে হবে। বরফ জমে গেলে তারপর তা ব্যবহার করতে হবে ত্বকে। চাইলে এর মধ্যে গোলাপ জলও ব্যবহার করা যায়। তবে বরফের এই টোটকা ব্যবহার করার আগে ভালো করে ত্বক পরিষ্কার করে নিতে হবে। প্রথমে মুখ ভালো করে ফেসওয়াশ বা ক্লিনসিং মিল্ক দিয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর মুখে বরফ ব্যবহার করতে হবে।

Advertisements

ত্বকে বরফ ব্যবহার করার কার্যকারিতা কী? প্রতিদিন যারা কাজের জন্য বাইরে বেরোন তাদের ত্বকে ট্যান বা জ্বালা পোড়া ভাব কাটাতে বরফ খুব কার্যকরী। নিয়মিত ত্বকে বরফ ব্যবহার করলে তা স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। ত্বকের যত্নে বরফ ব্যবহার করলে রক্ত চলাচল বাড়ে, ফলে ত্বক উজ্জ্বল হয়। ত্বকের কালো দাগ ছোপ দূর হয়। ত্বকের ব়্যাশ, জ্বালা ভাব দূর হয় বরফ ব্যবহারে। অনেক সময়ে মৃতকোষ জমতে জমতেও ত্বক কালচে হয়ে ওঠে। নিয়মিত বরফের ব্যবহারে মৃতকোষ সরে গিয়ে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে। মুখে বরফ ঘষে তারপর ক্রিম ব্যবহার করলে ত্বক কোমল হয়, উজ্জ্বলও হয়। সপ্তাহে অন্তত তিন দিন বরফ ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই