Hoop News

Kolkata: টেমসের মতো সেজে উঠবে গঙ্গার দুই পাড়, নোংরা পরিষ্কার করবে আধুনিক জলযান

এবার গঙ্গা নদীর দুই পাড় সেজে উঠবে লন্ডনের টেমস এর মতন করে। দুই পাড়ে লাগানো হবে নিত্য নতুন গাছ। স্থানীয় সংস্কৃতিকেও সাজানো হবে। তাছাড়া গঙ্গাকে দূষণমুক্ত করার জন্য গঙ্গায় নামানো হবে আধুনিক যন্ত্রের সাহায্যে গঙ্গাকে পরিষ্কার করা হবে। নতুন করে জেটি তৈরি করা হবে এবং নতুন করে তৈরি করা হবে চার্জিং স্টেশন। তবে প্রথমে ডায়মন্ড হারবার থেকে কল্যাণী তারপর কল্যাণী থেকে ফারাক্কা পর্যন্ত এই সৌন্দর্যায়ন করা হবে।

রাজ্যের পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী মঙ্গলবার নিউ টাউনে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে এ কথা জানান এবং তার পাশাপাশি পুরসভার ভূমিকার কথা উল্লেখ করেন। অন্যদিকে রাজ্যের পুরো মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, যেটি গুলি রক্ষণাবেক্ষণের জন্য স্থানীয় পুরসভা কে উদ্যোগী হতেই হবে। পুরো কাজটাই করা হবে পরিবেশের কথা মাথায় রেখে। তাইতো ই ভেসল নামানো হবে। পরিবেশের কথা মাথায় রেখেই গঙ্গার দুরধারে নতুন করে গাছ লাগানো হবে এবং গোটা কলকাতার শহর জুড়ে এক কোটি গাছ লাগানো হবে।

সব মিলিয়ে শুধু সৌন্দর্যায়ন নয়, পরিবেশের কথাও মাথা রেখে কলকাতাকে নতুন করে সাজানোর কথা ভাবা হচ্ছে। দুই মন্ত্রী পরিবহনের আধুনিকীকরণের জন্য স্থানীয় পুরসভার ভূমিকার ওপর জোর দিয়েছেন। স্নেহাশীষ বাবু বলেছেন, প্রায় ১৫ টা পরিবেশবান্ধব বৈদ্যুতিক জলযান তৈরি করা হচ্ছে। প্রত্যেক পুরসভার চেয়ারম্যানকে বলা হচ্ছে গঙ্গার দুই ধারে গাছ লাগানোর জন্য। এতে গঙ্গার ধারগুলি দেখতেও অনেক সুন্দর হবে। সাথে সাথে পরিবহনমন্ত্রী জানান একইসঙ্গে নতুন জেটি কেন্দ্রীয়ভাবে নিলাম করে দায়িত্ব দেওয়া হবে।

তবে তিনি আরো বলেন যে, শুধুমাত্র নতুন জেটি তৈরি করলেই হবে না। সেগুলোকে রক্ষণাবেক্ষণ করাটাও একটা বিশাল দায়িত্বের ব্যাপার, নাহলে কিন্তু সেগুলো নষ্ট হয়ে যাবে। কেন্দ্রীয়ভাবে নতুন জেটিগুলি নিলাম করে দায়িত্ব দেওয়ার পরে যে টাকা পাওয়া যাবে। সেই টাকার একটা অংশ বিশ্ব ব্যাংকের প্রকল্পের কাজে ব্যবহার করা হবে এবং বাকি যে আশি শতাংশ দুই ঘাটে ফেরি চলাচল হবে। যা গঙ্গার দুই পাড়ের পুরসভা ভাগ করে পাবে।

Related Articles