whatsapp channel

আরো সুখবর সরকারি কর্মীদের জন্য, এই কর্মচারীদের বছরে অতিরিক্ত ৪২ দিনের ছুটি দেবে সরকার

চলতি বছরের শুরু থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক সুখবর আসছে। বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA বা মহার্ঘভাতা বৃদ্ধির সিধান্ত নিয়েছিল কেন্দ্র। তারপর আগামী জুলাইয়ে আবার এই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Updated on:

চলতি বছরের শুরু থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক সুখবর আসছে। বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA বা মহার্ঘভাতা বৃদ্ধির সিধান্ত নিয়েছিল কেন্দ্র। তারপর আগামী জুলাইয়ে আবার এই ভাতা বৃদ্ধির সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে কেন্দ্র। এর মাঝে আবার তাদের বাড়ি ভাড়া বা HRA বৃদ্ধির কথাও শোনা গেছে কিছুদিন আগেই। তবে এসবের বাইরেও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য আরো একটি সুখবর দিয়েছে কেন্দ্র। এবার চাকুরিজীবীদের ছুটি নিয়ে এল বড়সড় আপডেট। কি এই আপডেট? এই প্রতিবেদনে দেখে নিন।

নানা রকমের সুযোগ সুবিধা হোক বা বেতন কিংবা বিভিন্ন ভাতার বিষয়ে সবসময় কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা একটি বেশিই লাভবান হয়ে থাকেন। ছুটির ক্ষেত্রেও বিষয়টি একই। কারণ বছরে যথেষ্ট ও পরিমিত ছুটি পেয়ে থাকেন তারা। উল্লেখ্য, একটি সম্পূর্ন বছরে একজন কেন্দ্রীয় সরকারি কর্মীকে সর্বোচ্চ ৩০ দিনের ছুটি দেওয়া হয়। তবে এবার এই অঙ্কটা বৃদ্ধি পেতে চলেছে। এবার এই নির্ধারিত ৩০ দিনের বাইরে আরো ৪২ দিন ছুটি পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

কিছুদিন আগেই ছুটি নিয়ে নতুন এই পলিসি ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফ থেকে। এখন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মোট ৪২ দিনের ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই ছুটির ক্ষেত্রে কিছু বিশেষ শর্ত রয়েছে। ভিসেস সূত্রে জানা গেছে, যদি কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারী তার শরীরের কোনো অঙ্গ দান করেন, তবে তিনি ৪২ দিনের বিশেষ ছুটির বাড়তি পরিষেবা পাবেন। DOPT একটি অফিসিয়াল স্মারকলিপি প্রকাশ করে এই তথ্য জানিয়ে দিয়েছে কর্মচারীদের।

অর্থাৎ এই ঘোষণা অনুযায়ী, যে কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারী যদি শরীরের কোনও অংশ দান করেন, তবে এটি সবচেয়ে বড় অস্ত্রোপচার হিসাবে বিবেচিত হবে। এ জন্য ওই সংশ্লিষ্ট কর্মচারীকে সুস্থতার জন্য ৪২ দিনের ছুটি দেওয়া হবে। গত এপ্রিল থেকেই এই নতুন নিয়ম কার্যকরী হয়েছে বলে জানা গেছে। তবে এই বিষয়টি CCS নিয়মের অধীনে সমস্ত কর্মচারীদের জন্য প্রযোজ্য। যদিও এই নিয়মে ছুটি পাবেন না রেলের কর্মচারী এবং অল ইন্ডিয়া সার্ভিসের কর্মচারীরা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা