Hoop Food

Egg Recipe: শীতের দুপুরে মাছ-মাংস না, জমিয়ে রান্না করুন ডিম অমলেট কারি

Advertisements

শরীরের প্রোটিন এবং ফ্যাটের চাহিদা মেটাতে প্রতিদিন একটা করেই ডিম খেতে পারেন। ডিম খাওয়ার স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। বিশেষ করে বাড়িতে যদি শিশু থাকে বা বৃদ্ধ বয়স্ক মানুষ থাকেন, তাদের যদি প্রোটিনে কোন সমস্যা না থেকে থাকে তাহলে ডিম খেতেই পারেন। বাড়িতে যদি হঠাৎ করে অতিথির আগমন হয় কিংবা আপনি যদি নিয়মিত ডায়েট কন্ট্রোল করে থাকেন, অথবা তেল খাওয়ায় যদি ডাক্তারবাবু নিষেধাজ্ঞা জারি করেন, তাহলে অবশ্যই এই রেসিপিটি একবার বাড়িতে বানিয়ে দেখতে পারেন। তেল ছাড়াই হয়ে যাবে ডিমের অমলেট, আর তাই দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ ডিমের অমলেট কারি। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ রেসিপি –

উপকরণ
২ টো গোটা ডিম
গোটা জিরে একটি টেবিল চামচ
গোটা শুকনো লঙ্কা দুটি
পেঁয়াজ কুচি তিনটি
আদা বাটা এক টেবিল চামচ
রসুন বাটা এক টেবিল চামচ
গোটা এলাচ দুটি
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
শুকনো লঙ্কা গুঁড়ো এক টেবিল চামচ
ধনে গুঁড়ো এক টেবিল চামচ
টমেটোর টুকরো দুটি
নুন, মিষ্টি স্বাদমতো
ক্যাপসিকাম একটা
ধনেপাতা কুচি এক মুঠো
আলু দুটি টুকরো করে কাটা

প্রণালী – প্রথমে একটি পাত্রের মধ্যে দুটো ডিমকে খুব ভালো করে ভেঙে ডিমকে ভালো করে সামান্য নুন দিয়ে ফেটিয়ে নিতে হবে, এরপর গ্যাস জ্বালিয়ে নিতে হবে। গ্যাসও একটি পাত্রের মধ্যে সামান্য পরিমাণে জল গরম করে নিতে হবে। জল যখন বেশ ফুটবে তার মধ্যে আসতে আসতে ফ্যাটানো ডিম দিয়ে দিতে হবে। দেখবেন জলের মধ্যেই ডিম বেশ ভালো করে সেদ্ধ হয়ে গেছে। সিদ্ধ হয়ে যাওয়ার পরে অন্য একটি পাত্রে ডিম তুলে রাখুন।

Egg Recipe: শীতের দুপুরে মাছ-মাংস না, জমিয়ে রান্না করুন ডিম অমলেট কারি

এরপর কড়াইতে সামান্য পরিমাণে তেল গরম করে নিতে হবে তার মধ্যে দিয়ে দিতে হবে গোটা জিরে, শুকনো লঙ্কা বেশ ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে পেঁয়াজ, আদা, রসুন দিয়ে টুকরো করা আলু দিয়ে দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করে সমস্ত গুঁড়ো মশলা, নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে খুব ভালো করে কষিয়ে নিতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে সেদ্ধ ডিম দিয়ে দিতে হবে।

এরপর খুব সাবধানে ডিমগুলি খুন্তির সাহায্যে টুকরো টুকরো করে কেটে নিতে হবে কড়াই এর মধ্যেই দেখবেন যেন আলু না কোনভাবে ভেঙে যায় যদি অসুবিধা হয় তাহলে আগেই ডিম যখন ভেজে তুলে রেখেছিলেন তখনই টুকরো টুকরো করে কেটে রাখতে পারেন, এরপর সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে বেশ কিছুক্ষণের জন্য । ঢাকা খুলে ওপরে গরম মশলার গুঁড়ো এবং ধনেপাতার কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ডিমের অমলেট কারি।

Egg Recipe: শীতের দুপুরে মাছ-মাংস না, জমিয়ে রান্না করুন ডিম অমলেট কারি

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক