Hoop Food

ভাতের সঙ্গে খাওয়ার জন্য চেট্টিনাদ মাছের রসা রেসিপি

বাঙালি মানে মাছে ভাতে বাঙালি। তবে প্রতিদিন একনাগাড়ে একইভাবে মাছের ঝোল খেতে খেতে যদি বিরক্ত বোধ করেন, তবে অবশ্যই বানিয়ে ফেলুন আজকে অসাধারণ একটি মাছের রেসিপি।

উপকরণ –
৫০০গ্রাম রুই মাছ
একটা বড় আকারের টমেটো
কারি পাতা ১০ টি
মেথি হাফ চা চামচ
ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ
তেঁতুলের পাল্প এক টেবিল চামচ

চেট্টিনাদ মশলার উপকরণ –
মৌরি ১টেবিল চামচ
পেঁয়াজ বড় আকারের
টমেটো একটা
রসুন ১টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদমতো
ধনে গুঁড়ো ২ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
কোরানো নারকেল ১ কাপ
সাদা তেল ৫ টেবিল চামচ

প্রণালী – মাছ গুলোকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়ে নুন, হলুদ মাখিয়ে রাখতে হবে। গরম জলের মধ্যে তেঁতুলের পাল অন্তত পনেরো মিনিট ভিজিয়ে রাখতে হবে। এরপর চেট্টিনাড মশলা বানাতে হবে। তার জন্য গ্যাসের ওপরে একটি পাত্র গরম করে তাতে তেল দিতে হবে। এর মধ্যে মৌরির দিতে হবে যতক্ষণ না বেশ ভাজাভাজা হয়ে যায়। এরপর এর মধ্যে কুচি করা পেঁয়াজ এবং কুচি করে কেটে রাখা রসুন ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে। এরপর এর মধ্যে টুকরো করে কেটে রাখা টমেটো দিয়ে দিতে হবে। ভালো করে খুন্তির সাহায্যে টমেটো গুলোকে মিশিয়ে দিতে হবে। এরপর এর মধ্যে লঙ্কাগুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে এক মিনিটের মত। এরপর কুড়িয়ে রাখা নারকল দিয়ে অন্তত দু মিনিটের জন্য কম আছে ভালো করে রান্না করতে হবে। রান্না করা হয়ে গেলে এরপর ঠান্ডা করতে দিতে হবে। ঠান্ডা হয়ে গেলে মিক্সিতে সামান্য জল দিয়ে ভালো করে একটি পেস্ট বানিয়ে নিতে হবে।

কারি বানানোর জন্য –
এই গ্রেভি বানানোর জন্য প্রথমে কড়াইতে তেল গরম করে মেথি এবং কারিপাতা দিয়ে দিতে হবে। তারপরে কুচানো পেঁয়াজ দিয়ে দিতে হবে যতক্ষণ না ভালো করে ভাজা ভাজা হচ্ছে, এরপর এর মধ্যে পেস্ট দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর টুকরো করা টমেটো দিয়ে এক মিনিটের জন্য নাড়া চাড়া করতে হবে। এরপর ভিজিয়ে রাখা তেঁতুলের পাল্প, নুন মিষ্টি স্বাদ মত দিয়ে দিতে হবে। এরপর উষ্ণ গরম জল দিয়ে মাছের টুকরো দিয়ে অন্তত ১০ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরের ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন চেট্টিনাদ মাছের রসা।