whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ঠাকুমার আমলের পুরনো রান্না ‘কাঁচা আমের টক ডাল’ রেসিপি

বৈশাখের তপ্ত গরমে বাইরে দিকে তাকাতেই যখন চোখ একেবারে ঝলসে যাচ্ছে, ঠিক সময় বাড়িতে ইন সময় রান্না ঘরে বানিয়ে ফেলতে পারেন পেট ঠান্ডা রাখার মতন কিছু খাবার তার মধ্যে একটি…

Avatar

Advertisements
Advertisements

বৈশাখের তপ্ত গরমে বাইরে দিকে তাকাতেই যখন চোখ একেবারে ঝলসে যাচ্ছে, ঠিক সময় বাড়িতে ইন সময় রান্না ঘরে বানিয়ে ফেলতে পারেন পেট ঠান্ডা রাখার মতন কিছু খাবার তার মধ্যে একটি অসাধারণ রেসিপি হলো কাঁচা আম দিয়ে টক-ঝাল অনেকেই হয়তো খেয়ে থাকবেন ইতিমধ্যেই। কিন্তু যারা জানেন না, তারা চটজলদি দেখে ফেলুন বাঙ্গালীরে ট্রাডিশনাল রান্না। বাজারে চলেও এসেছে সবুজ সবুজ কাঁচা আম। আর বাঙালি মানেই গরম কালে একটু টক ডাল হবে না, তাও হয় না। আম পোড়ার শরবত আমের চাটনি এবং প্রথম পাতে অবশ্যই রাখুন কাঁচা আমের টক ডাল।

Advertisements

উপকরণ-
২ কাপ মুসুর ডাল
৩ টেবিল চামচ সরষের তেল
শুকনো লঙ্কা, তেজপাতা
১ চা চামচ গোটা সরষে
১ টা কাঁচা আম
১ চা চামচ হলুদ গুঁড়ো
স্বাদ মতো নুন, মিষ্টি

Advertisements

প্রণালী-
একটা পাত্রে তেল গরম করে গোটা সরষে,শুকনো লঙ্কা,তেজপাতা ফোড়ণ দিয়ে দিন। এরপর কাঁচা আম টুকরো টুকরো করে কেটে নিয়ে নুন দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। মসুর ডাল সেদ্ধ করে নিতে হবে। এর মধ্যে দিয়ে নেড়ে পরিমাণ মত জল দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে। ঢাকা খুলে দেখে নিতে হবে, আম আর ডাল সেদ্ধ হয়েছে কিনা। নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে দিতে হবে। সেদ্ধ হয়ে গেলে প্রয়োজনে জল দিয়ে,নুন, চিনি, হলুদ দিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে। চটজলদি তৈরী হলে গরম গরম পরিবেশন করুন ‘কাঁচা আমের টক ডাল’।

Advertisements

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ঠাকুমার আমলের পুরনো রান্না 'কাঁচা আমের টক ডাল' রেসিপি

Advertisements
whatsapp logo
Advertisements